'দ্য লাস্ট লিয়ার'-এর দশ বছর, নস্টালজিক বিগ বির মন্তব্য ঋতুপর্ণ খুব তাড়াতাড়ি চলে গেলেন

By: web desk, abp ananda | Last Updated: Tuesday, 12 September 2017 12:33 PM
'দ্য লাস্ট লিয়ার'-এর দশ বছর, নস্টালজিক বিগ বির মন্তব্য ঋতুপর্ণ খুব তাড়াতাড়ি চলে গেলেন

মুম্বই:  চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় ‘দ্য লাস্ট লিয়ার’ ছবিতে অভিনয় করেছিলেন বলিউড তারকা অমিতাভ বচ্চন। দশ বছর আগে আজকের দিনে মুক্তি পেয়েছিল ছবিটি। সেই দিনটিকে মনে করে নস্টালজিক বিগ বির মন্তব্য, সত্যজিত রায় পরবর্তী সময়ের অন্যতম বহুমুখী প্রতিভাধর পরিচালকের একজন ছিলেন ঋতুপর্ণ। কিন্তু খুব অল্প দিনই তাঁর ছত্রছায়ায় থাকতে পারল ছবির দুনিয়া। তিনি আমাদের খুব তাড়াতাড়ি ছেড়ে চলে গেলেন, আক্ষেপ অমিতাভের।


নিজের টুইটার হ্যান্ডেলে ‘দ্য লাস্ট লিয়ার’-এর ছবি দিয়ে ঋতুপর্ণ সম্পর্কে বিগ বির মন্তব্য, বাংলা ছবির জগতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছিল তাঁর হাত ধরে। মানুষের সম্পর্কের বিভিন্ন দিককে নিজের ছবিতে অন্যভাবে ফুটিয়ে তুলতেন ঋতুপর্ণ। যৌনতা একদম সপ্রতিভ ভাবে ধরা পড়েছে এই পরিচালকের ছবিতে, মন্তব্য অমিতাভের। প্রসঙ্গত, অমিতাভেরও প্রথম ইংরাজি ছবি ছিল এই ‘দ্য লাস্ট লিয়ার’। তিনিও ছবিটি করতে গিয়ে শিখেছিলেন অনেক কিছু।

২০১৩ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ঋতুপর্ণ ঘোষের। মৃত্যুর আগে তাঁর কাছ থেকে বাংলা ছবির জগত যে উপহারগুলো পেয়েছিলেন, তারমধ্যে রয়েছে ‘বাড়িওয়ালি’, ‘অসুখ’, ‘উত্সব’, ‘সব চরিত্র কাল্পনিক’, ‘আবহমানে’র মতো একাধিক ছবি। পর্দায় ঋতুপর্ণর পরিচালনায় শেষ মুক্তি পাওয়া ছবির নাম ‘চিত্রাঙ্গদা’। এছাড়া দুটি হিন্দি ছবিও পরিচালনা করেছিলেন কিংবদন্তী এই চলচ্চিত্রকার। ২০০৪ সালে মুক্তি পেয়েছিল ‘রেনকোট’ এবং ২০১২ সালে ‘সানগ্লাস’।

 

First Published: Tuesday, 12 September 2017 12:20 PM