কর্মস্থলে যৌন হয়রানির শিকার বহু মহিলা, ‘হার’ শর্ট ফিল্মে পুরুষদের কীভাবে কড়া জবাব দিতে হবে সেকথাই বলা হয়েছে, দেখুন

By: web desk, abp ananda | Last Updated: Thursday, 9 March 2017 1:56 PM
কর্মস্থলে যৌন হয়রানির শিকার বহু মহিলা, ‘হার’ শর্ট ফিল্মে পুরুষদের কীভাবে কড়া জবাব দিতে হবে সেকথাই বলা হয়েছে, দেখুন

মুম্বই:  আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের সম্মান জানিয়ে, বছরের অন্যদিনগুলো তাঁদের সম্পর্কে অশালীন মন্তব্য করা, তাঁদের নোঙরা নজরে দেখা, শ্লীলতাহানি, শ্বশুরবাড়িতে বধূ নির্যাতন, ধর্ষণ মোটেই গ্রহণযোগ্য নয়। তাই মহিলাদের বিরুদ্ধে প্রতিদিন ঘটে চলা এই অপরাধের বিরুদ্ধে এবার নারীদেরই রুখে দাঁড়াতে হবে, প্রতিবাদ করতে হবে। অতীতে মহিলারা বাইরের দুনিয়ায়ে সেভাবে পা দিতেন না বলে, তাঁদের ঘরেই অত্যাচার সহ্য করতে হত। কিন্তু বর্তমানে তাঁরা পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে বাইরের জগতেও পা বাড়িয়েছেন। ইদানিং মহিলাদের সেখানেও হেনস্থার শিকার হতে হয়। কর্মস্থলে যৌন হয়রানি বর্তমানে হামেশাই ঘটে। কিন্তু পুরুষদের সেই লোলুপ দৃষ্টি থেকে নিজেকে বাঁচাবেন কীভাবে?

‘হার’ নামের শর্ট ফিল্মে     দেখানো হয়েছে কীভাবে মহিলারা কর্মস্থলে যৌন হয়রানির শিকার হন। উর্ধ্বতন কর্তৃপক্ষের লোলুপ দৃষ্টি, ইচ্ছাকৃতভাবে স্পর্শ করার চেষ্টা কীভাবে রুখে দিলেন এক মহিলা কর্মী, ছবির বিষয়বস্তুই সেটা। ছবিতে মহিলা পাল্টা আক্রমণ করতেই গুটিয়ে যান অফিসের সেই ‘বস’। প্রসঙ্গত, সেই ব্যক্তি নিজেও এক দশ বছরের মেয়ের বাবা, কিন্তু তিনি নিজে আজও জানেন না কীভাবে মহিলাদের সম্মান করতে হয়।

 

ছবিতে অভিনয় করেছেন ‘বালিকা বধূ’ খ্যাত জয়নীরজ রাজপুরোহিত। ছবির ভাবনার নেপথ্যে রয়েছেন অনুপমা অহলুওয়ালিয়া এবং সানা আহমেদ, প্রযোজনা করেছে বম্বে ডাইরিজ। ছবি পরিচালনা করেছেন সানা আহমেদ। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন সেলিম মার্চেন্ট।

ছবিটি শেষ হয়েছে এই বক্তব্য দিয়ে  “This time…let the voice be your’s”

First Published: Thursday, 9 March 2017 1:56 PM