বুধবার ভারতে শিনজো অ্যাবে, জাপানের সঙ্গে সম্পর্ক অত্যন্ত মূল্যবান, জানালেন মোদী

By: Web Desk, ABP Ananda | Last Updated: Tuesday, 12 September 2017 10:50 PM
বুধবার ভারতে শিনজো অ্যাবে, জাপানের সঙ্গে সম্পর্ক অত্যন্ত মূল্যবান, জানালেন মোদী

নয়াদিল্লি: শিনজো অ্যাবের সফরের প্রাক্কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, জাপানের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত মূল্যবান।

আগামীকাল দুদিনের ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী। মোদীর রাজ্য গুজরাতের রাজধানী গাঁধীনগরে বার্ষিক ভারত-জাপান সম্মেলন অনুষ্ঠিত হবে।

এদিন টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, আমি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে স্বাগত জানাতে মুখিয়ে আছি। চতুর্থ বার্ষিক সম্মেলনের জন্য তিনি গুজরাতে আসছেন। মোদী যোগ করেন, তিনি এবং শিনজো আগামী দুদিন একাধিক বিষয়বস্তু নিয়ে আলোচনা করবেন।

প্রসঙ্গত, অ্যাবের উপস্থিতিতে আমদাবাদ-মুম্বই রুটে বুলেট ট্রেনের শিলান্যাস হবে। প্রসঙ্গত, এটি দেশের প্রথম অতি-উচ্চগতির রেললাইন হবে। বুলেট ট্রেন নির্মাণে জাপান বিশ্বের অন্যতম প্রথম সারির দেশ। তাদের ‘শিনকানসেন’ বুলেট ট্রেন বিশ্বের অন্যতম দ্রুততম।

এদিন প্রধানমন্ত্রী বলেন, জাপানের সঙ্গে সম্পর্ককে শ্রদ্ধা করে ভারত। বিভিন্ন বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে আমরা মুখিয়ে রয়েছি।

জানা গিয়েছে, বিমানবন্দরে নেমে সেখান থেকে প্রায় ৮ কিলোমিটার পথ রোড-শো করবেন দুই রাষ্ট্রনেতা। সেই রোডশো মহাত্মা গাঁধীর স্মৃতি-বিজড়িত সবরমতী আশ্রমে গিয়ে শেষ হবে। এর পাশাপাশি, শহরের ষোড়শ শতাব্দীর সিদি সৈয়দ নি জালি মসজিদ দর্শন করবেন মোদী এবং অ্যাবে।

এসবের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রায় ৯ হাজার পুলিশকর্মীকে শহরের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকবেন। এছাড়া, ১২ কোম্পানি রাজ্য রিজার্ভ ফোর্সকেও মোতায়েন করা হবে।

First Published: Tuesday, 12 September 2017 10:50 PM