সেন্সর বোর্ড প্রধানের পদ খোয়ালেন ‘সংস্কারী’ নিহালনি

By: ABP Ananda, Web desk | Last Updated: Friday, 11 August 2017 8:19 PM
সেন্সর বোর্ড প্রধানের পদ খোয়ালেন ‘সংস্কারী’ নিহালনি

মুম্বই: সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের চেয়ারম্যান পদ থেকে পহলাজ নিহালনিকে সরিয়ে দিল কেন্দ্র। তাঁর জায়গায় এসেছেন বিজ্ঞাপনী ব্যক্তিত্ব, কবি ও গীতিকার প্রসূন জোশী।

সেন্সর বোর্ডের প্রধান হিসেবে পহলাজ যেভাবে একের পর এক ছবি নির্মমভাবে কাটছাঁট করার নির্দেশ দিয়েছেন, তা নিয়ে চলচ্চিত্র মহলে রীতিমত অসন্তোষ ছিল। ২০১৫-র ১৯ জানুয়ারি এই পদে এসেই তিনি ঘোষণা করেন, গালাগালিমূলক বিশেষ কিছু শব্দ কোনও অবস্থাতেই সিনেমায় ব্যবহার করা যাবে না, তা সে ‘এ’ সার্টিফিকেট থাকলেও নয়। মহিলাদের ওপর নির্যাতন দেখানো যাবে না, কোনওভাবেই কোনও সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা চলবে না। ফলে সোশ্যাল মিডিয়ায় তাঁর নামই হয়ে যায় সেন্সর বোর্ডের ‘সংস্কারী’ চেয়ারম্যান।

কত ছবি যে তাঁর বিপের খাঁড়ার তলায় পড়ে তার ইয়ত্তা নেই। লিপস্টিক আন্ডার মাই বোরখা ছবিটি তিনি দীর্ঘদিন মুক্তি পেতে দেননি, কারণ ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার ভয়। আবার সাম্প্রতিকতম জব হ্যারি মেট সেজালের ওপরেও খড়গহস্ত হন তিনি, কেননা তাতে ‘ইন্টারকোর্স’ শব্দটি রয়েছে। কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক নিহালনির কাজে খুশি নয়। অবশেষে তাঁকে সরিয়ে দিল তারা।

 

First Published: Friday, 11 August 2017 7:23 PM