নারোদা গাম হত্যা মামলার প্রধান অভিযুক্ত কোদনানির হয়ে সাক্ষ্য দিতে অমিত শাহকে সমন আদালতের

By: ABP Ananda, Webdesk | Last Updated: Tuesday, 12 September 2017 4:09 PM
নারোদা গাম হত্যা মামলার প্রধান অভিযুক্ত কোদনানির হয়ে সাক্ষ্য দিতে অমিত শাহকে সমন আদালতের

আহমেদাবাদ: নারোদা গাম দাঙ্গার মামলায় অন্যতম মূল অভিযুক্ত গুজরাতের প্রাক্তন মন্ত্রী মায়া কোদনানির পক্ষে সাক্ষ্য দিতে বিজেপি সভাপতি অমিত শাহকে সমন পাঠাল বিশেষ সিট আদালত।

কোদনানির আর্জির ভিত্তিতে বিশেষ সিট আদালতের বিচারক পিবি দেশাই এই সমন জারি করেছেন। আগামী ১৮ সেপ্টেম্বর তাঁকে আদালতে হাজিরা দিতে বলা হয়েছে। আদালত বলেছে, ওই দিন শাহ  নিজে থেকে হাজিরা দিতে না পারলে নতুন করে সমন পাঠানো হবে না।

কোদনানির আইনজীবী বিচারকের কাছে আহমেদাবাদ শহরে থালতেজ এলাকায় শাহর ঠিকানা জমা দেন। এরপরই ওই ঠিকানায় সমন পাঠান বিচারক। এর আগে কোদনানি শাহর ঠিকানা দিতে পারেননি। এই ঠিকানা খুঁজে পেতে কোদনানির আইনজীবী দুবার চারদিনের সময় চেয়েছিলেন।

এর আগে কোদনানি তাঁর পক্ষে সাক্ষ্য দিতে বিজেপি সভাপতি ও অন্য কয়েকজনকে সমন জারি করার আর্জি জানান। গত এপ্রিলে আদালত সেই আর্জি মঞ্জুর করে।

কোদনানি দাবি করেন, এই মামলায় শাহর সাক্ষ্য তাঁর নির্দোষিতা প্রমাণে সহায়ক হতে পারে। তাঁর আর্জিতে গুজরাতের তত্কালীন নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের মন্ত্রী কোদনানি দাবি করেন, নারোদা গামে হিংসার ঘটনার সময় তিনি বিধানসভা হয়ে সোলা সিভিক হাসপাতালে এসেছিলেন। সেখানে গোধরায় সবরবতী ট্রেনে অগ্নিকাণ্ডে নিহত করসেবকদের দেহ আনা হয়েছিল। ওই সময় তাঁর সঙ্গে ছিলেন তত্কালীন বিজেপি বিধায়ক শাহ।

এই মামলার শুনানি দুই মাসের মধ্যে শেষ করতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে।

২০০২-এ গুজরাতে হিংসার ঘটনায় যে ৯ টি বড়সড় ঘটনায় বিশেষ তদন্তকারী দল (সিট)-এর তদন্ত হয়েছে, সেগুলির মধ্যে অন্যতম এই নারোদা গামের মামলা। গোধরায় ট্রেনে অগ্নিকাণ্ডের প্রতিবাদে বনধ চলাকালে নারোগা গামে ১১ জন সংখ্যালঘুকে হত্যা করা হয়। কোদনানি সহ এই মামলায় ৮০ জনের বিরুদ্ধে বিচার চলছে।

কোদনানিকে ইতিমধ্যেই নারোদা পাটিয়ায় ৯৭ জনের হত্যাকাণ্ড মামলায় দোষী সাব্যস্ত করে ২৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

First Published: Tuesday, 12 September 2017 3:52 PM