আজ ভারত-জাপান আলোচনার মূল বিষয় প্রতিরক্ষা, পরমাণু সমঝোতা

By: ABP Ananda, Web desk | Last Updated: Thursday, 14 September 2017 9:36 AM
আজ ভারত-জাপান আলোচনার মূল বিষয় প্রতিরক্ষা, পরমাণু সমঝোতা

নয়াদিল্লি: আজ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দেশের কৌশলগত ও আর্থিক সম্পর্ক আরও গভীরে নিয়ে যাওয়া নিয়ে এই বৈঠকে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

আলোচনার মূল বিষয় অবশ্যই প্রতিরক্ষা ও পরমাণু প্রযুক্তি। এই বৈঠকেই সম্ভবত জাপান থেকে এই প্রথম প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়টি চূড়ান্ত করবে ভারত। আলোচনা হতে পারে মেক ইন ইন্ডিয়া প্রকল্পে জাপানি সহযোগিতা নিয়েও।

পাশাপাশি উত্তর কোরিয়া নিয়ে সংকট বাড়তে থাকায় জাপানও চায় প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে সমঝোতা আরও বাড়াতে। ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র কিনতে চায় তারা, চায় তৈরি করতেও। গত সপ্তাহেই দিল্লি সফরে এসে জাপানি প্রধানমন্ত্রীর বিদেশ নীতি উপদেষ্টা কাতসুয়ুকি কাওয়াই এ কথা জানান।

চিনের বিদেশ নীতি নিয়ে ভারত, জাপান উভয়ই উদ্বিগ্ন। তাই দিল্লি ও টোকিও ঠিক করেছে, বেজিংকে ঠেকাতে এশিয়া ও আফ্রিকার দেশগুলিতে বড়মাপের পরিকাঠামো ও রাস্তা নির্মাণ প্রকল্পে হাত দেবে তারা।

তা ছাড়া ভারত-জাপান অসামরিক পরমাণু চুক্তির পর এখন ভারত চায়, দু’দেশের পরমাণু সংস্থাগুলির মধ্যে বোঝাপড়া আরও বাড়ুক। ফুকুসিমা বিপর্যয়ের পর হিতাচি, তোসিবা, মিতসুবিসির মত জাপানি পরমাণু সংস্থাগুলির বাজার জাপানে কার্যত শেষ। বহু পশ্চিমী দেশও তাদের থেকে কেনাকাটা করছে না। ভারত এই সংস্থাগুলির কাছে বড় বাজার হয়ে উঠতে পারে। ভারতে এরা বিনিয়োগ করবে, একইসঙ্গে ডিজাইন, নির্মাণ ও পরমাণু চুল্লি ব্যবহারের ব্যাপারে প্রয়োজনীয় পরিষেবা দেবে ভারতীয় সংস্থাগুলিকে।

 

 

 

 

 

First Published: Thursday, 14 September 2017 9:36 AM