সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আর্জিতে ছয় মাসের সময়সীমা বাধ্যতামূলক নয়, জানাল সুপ্রিম কোর্ট

By: ABP Ananda, Webdesk | Last Updated: Wednesday, 13 September 2017 10:29 AM
সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আর্জিতে ছয় মাসের সময়সীমা বাধ্যতামূলক নয়, জানাল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি:  বিবাহবিচ্ছেদের মামলায় বিশেষ আইনি জটিলতার অবসান ঘটাল সুপ্রিম কোর্ট।স্বামী-স্ত্রীর পারস্পরিক সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আবেদন জানানোর পর ছয়মাস অপেক্ষার সময়সীমা  বাধ্যতামূলক নয় বলে জানাল সু্প্রিম কোর্ট। আদালত বলেছে, উদ্দেশ্যহীন বৈবাহিক জীবন টিকিয়ে রাখা ও সংশ্লিষ্ট পক্ষগুলির যন্ত্রনা দীর্ঘায়িত করাটা সম্পূর্ণ অর্থহীন। এজন্য হিন্দু বিবাহ আইনের ধারা ১৩ বি (২) বাধ্যতামূলক নয় বলে আদালত মন্তব্য করেছে। এই ধারাতেই বলা হয়েছে, স্বামী ও স্ত্রীর সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আর্জি পারিবারিক আদালতে জানানোর দ্বিতীয় মোশনের জন্য ছয়মাস অপেক্ষা করতে হবে। স্বামী ও স্ত্রীর মধ্যে মনোমালিন্যর অবসানের একটা সুযোগ দিতেই ওই সময়পর্বের সংস্থান আইনে রাখা হয়েছে।
আদালত বলেছে, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ছয়মাস অপেক্ষার সময়সীমা দেওয়া হবে কিনা, তা সংশ্লিষ্ট দায়রা বিচারকের ওপরই নির্ভর করবে। বিচারক চাইলে বিশেষ পরিস্থিতিতে ওই সময়পর্বর আগেই বিবাহবিচ্ছেদের নির্দেশ দিতে পারেন।

সুপ্রিম কোর্ট বলেছে, বিবাহ টিকিয়ে রাখার সর্বতো চেষ্টা করতে হবে। কিন্তু কোনও দম্পতির যদি মিলনের সম্ভাবনা আদৌ না থাকে তাহলে এ বিষয়ে বিচারক বিবেচনা অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারেন। সুপ্রিম কোর্ট আরও বলেছে, যে ক্ষেত্রে কোনও দম্পতি তাঁদের ক্ষতিপূরণ ও সন্তানের রক্ষণাবেক্ষন সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন সেক্ষেত্রে ছয়মাসের এই সময়সীমায় ছাড় দেওয়া যেতে পারে।
দিল্লির এক দম্পতির আর্জির ভিত্তিতে সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছে। ওই দম্পতি তাঁদের আবেদনে বলেন, তাঁর আট বছর ধরে আলাদাভাবে বসবাস করছেন এবং তাঁদের সম্পর্ক শুধরানোর কোনও সম্ভাবনা নেই। এজন্য তাঁরা ওই ছয় মাসের সময়সীমার ছাড় দেওয়ার আর্জি জানান।

First Published: Wednesday, 13 September 2017 10:29 AM