সৈনিক স্কুলে মেয়েদের সুযোগ দেওয়ার কথা ভাবছে কেন্দ্র

By: Web Desk, ABP Ananda | Last Updated: Friday, 11 August 2017 6:07 PM
সৈনিক স্কুলে মেয়েদের সুযোগ দেওয়ার কথা ভাবছে কেন্দ্র

নয়াদিল্লি: সৈনিক স্কুল এবং ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে (এনডিএ) মেয়েদের সুযোগ দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। আজ লোকসভায় এমনই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ রামরাও ভামরে। প্রশ্নোত্তর পর্বে তিনি বলেছেন, সৈনিক স্কুলগুলিতে মেয়েদের পড়ার সুযোগ দেওয়ার প্রস্তাব এসেছে। এনডিএ-তেও ক্যাডার হিসেবে মেয়েদের সুযোগ দেওয়ার প্রস্তাব এসেছে। এই প্রস্তাব বিবেচনা করছে সরকার।

দেশের ২২টি রাজ্যে ২৬টি সৈনিক স্কুল আছে। আরও ২১টি স্কুল তৈরির প্রস্তাব বিবেচনাধীন বলে জানিয়েছেন ভামরে। প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি লিখিত জবাবে বলেছেন, যে রাজ্যগুলিতে সৈনিক স্কুল নেই, তাদের এই ধরনের স্কুল দরকার কি না, সেটা জানাতে বলা হয়েছে। ২১টি নতুন স্কুল গড়ার জন্য ২০১৭-১৮ সালের বাজেটে ৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সৈনিক স্কুল ও রাষ্ট্রীয় মিলিটারি স্কুলগুলি এনডিএ-তে প্রচুর পরিমাণে ক্যাডেট সরবরাহ করে নিজেদের প্রয়োজনীয়তা প্রমাণ করেছে। ২০১৬ সালে এনডিএ-তে সৈনিক স্কুলগুলি থেকে ২৯.৩৩ শতাংশ এবং রাষ্ট্রীয় মিলিটারি স্কুলগুলি থেকে ৫.৭১ শতাংশ ক্যাডেট গিয়েছে।

জেটলি আরও বলেছেন, সেনাবাহিনীতে দেশের সব অঞ্চলের প্রতিনিধির সংখ্যায় সমতা আনার লক্ষ্যেই সৈনিক স্কুল চালু করা হচ্ছে। স্বাধীনতার পর থেকে ভারতীয় সেনাবাহিনীতে নতুন কোনও রেজিমেন্ট চালু করা হয়নি। কারণ, কেন্দ্রীয় সরকার জাত, ধর্ম, রাজ্য নির্বিশেষে দেশের সব নাগরিককেই সেনাবাহিনীতে সুযোগ দিতে চায়। বর্তমানে দেশের সব নাগরিককেই সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য সমান সুযোগ দেওয়া হচ্ছে।

First Published: Friday, 11 August 2017 6:07 PM