'দেশপ্রেম জাগিয়ে তোলা'র চেষ্টা, মধ্যপ্রদেশের সতনার স্কুলে রোল কলের সময় 'ইয়েস স্যার, ম্যাডাম' নয়, 'জয় হিন্দ' বলতে নির্দেশ পড়ুয়াদের

By: Web Desk, ABP Ananda | Last Updated: Wednesday, 13 September 2017 2:00 PM
'দেশপ্রেম জাগিয়ে তোলা'র চেষ্টা, মধ্যপ্রদেশের সতনার স্কুলে রোল কলের সময় 'ইয়েস স্যার, ম্যাডাম' নয়,  'জয় হিন্দ' বলতে নির্দেশ পড়ুয়াদের

নয়াদিল্লি: পড়ুয়াদের মনে দেশপ্রেমের বোধ জাগিয়ে তোলার চেষ্টা! মধ্যপ্রদেশের সতনার সব বেসরকারি স্কুলে ক্লাসে রোল কলের সময় বরাবরের নিয়ম মতো ‘ইয়েস স্যর’ বা ‘ইয়েস ম্যাডাম’-এর পরিবর্তে পড়ুয়াদের আগামী ১ অক্টোবর থেকে বলতে হবে ‘জয় হিন্দ’!

এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিজেপি শাসিত মধ্যপ্রদেশের স্কুল শিক্ষামন্ত্রী বিজয় শাহ। তিনি অবশ্য জানিয়েছেন, এটা প্রস্তাব। তবে তাঁদের আশা, যেহেতু দেশপ্রেমের প্রশ্ন জড়িয়ে রয়েছে, তাই স্কুলগুলি তা কার্যকর করবে। পরীক্ষামূলক ভাবে সফল হলে এরপর রাজ্যের সব স্কুলেই ইয়েস স্যার বা ম্যাডামের পরিবর্তে পড়ুয়াদের জয় হিন্দ বলা বাধ্যতামূলক হবে।

যদিও রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সম্মতি নিয়েই রাজ্যজুড়ে এই নিয়ম চালু করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বেশ কিছুদিন ধরেই কচিকাচাদের মধ্যে দেশপ্রেম ভাবনা জাগিয়ে তোলার ‘ব্রত’ নিয়েছেন। গত ডিসেম্বরে তাঁরই নির্দেশে রাজ্যের সব স্কুলে জাতীয় সঙ্গীত গাওয়া ও তেরঙ্গা পতাকা উত্তোলন বাধ্যতামূলক হয়েছে এবং তিনি বলেই দিয়েছেন, নির্দেশ অক্ষরে অক্ষরে পালিত না হলে সংশ্লিষ্ট স্কুলকে তিরস্কার করা হবে, এমনকী তার স্বীকৃতি পর্যন্ত বাতিল করা হতে পারে।

তার আগে সুপ্রিম কোর্ট অবশ্য সব সিনেমা হলে ছবির প্রদর্শনী শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজানোর নির্দেশ জারি করে বলে, সময় এসেছে, জাতীয় সঙ্গীতকে মর্যাদা দিতে হবে। এটা সাংবিধানিক দেশপ্রেমের অঙ্গ। দেশবাসীকে উপলব্ধি করতে হবে, দেশটা তাঁদের। দেশটা আছে বলেই তাঁরা স্বাধীনতা ভোগ করছেন।

First Published: Wednesday, 13 September 2017 2:00 PM