ম্যাগাজিনের কভারে হাতে জুতো নিয়ে বিষ্ণুর সাজে: ধোনির বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ খারিজ সুপ্রিম কোর্টে

By: Web Desk,ABP Ananda | Last Updated: Thursday, 20 April 2017 5:59 PM
 ম্যাগাজিনের কভারে হাতে জুতো নিয়ে বিষ্ণুর সাজে: ধোনির বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ খারিজ সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি: মহেন্দ্র সিংহ ধোনিকে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ থেকে রেহাই দিল সুপ্রিম কোর্ট। একটি ম্যাগাজিনের কভারে নিজেকে ভগবান বিষ্ণুর বেশে দেখিয়ে ধোনির বিরুদ্ধে হিন্দু ভাবাবেগকে হেয় করার অভিযোগে অপরাধমূলক মামলা দায়ের হয়েছিল অন্ধ্রপ্রদেশের এক নিম্ন আদালতে। ওই কভারে বিষ্ণুরূপী ধোনির হাতে আরও নানা সামগ্রীর মধ্যে জুতোও ছিল।

সংশ্লিষ্ট ম্যাগাজিনের সম্পাদকের বিরুদ্ধে দায়ের হওয়া অপরাধমূলক অভিযোগও খারিজ করে দিয়েছে বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি এম এম শান্তানাগাওদারকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চ। বলেছে, ভারতীয় দণ্ডবিধির ২৯৫ এ (ধর্মীয় আবেগে আঘাত করা) ধারায় অপরাধের অভিযোগ প্রতিষ্ঠিত হচ্ছে না কেননা তাঁরা অভিযোগকারীর ধর্মীয় বিশ্বাসে জেনেবুঝে আঘাত করেননি। এই মামলায় প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক ও সহ অভিযুক্তের বিচার হলে তা ন্যয়বিচারের প্রহসন হবে বলে মন্তব্য করেছে বেঞ্চ।

গত ৫ সেপ্টেম্বরও সর্বোচ্চ আদালত কর্নাটকে ধোনি ও অন্যদের বিরুদ্ধে একই ধরনের একটি মামলা খারিজ করে দেয়, তাঁদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া স্থগিত রাখার আবেদন নাকচ করে কর্নাটক হাইকোর্টের দেওয়া রায়ও বাতিল করে। মামলায় ক্রিকেট তারকা ও অন্যদের ডেকে পাঠানোর ক্ষেত্রে বৈধ পদ্ধতি অনুসরণ করেনি নিম্ন আদালত, এও বলেছিল শীর্ষ আদালত।
কর্নাটক হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে বিশেষ লিভ পিটিশন দাখিল করেছিলেন ধোনি।

 

First Published: Thursday, 20 April 2017 5:12 PM