জাপানের প্রধানমন্ত্রী আবেকে নিয়ে মোদী শিলান্যাস করলেন দেশের প্রথম বুলেট ট্রেনের

By: ABP Ananda, Web desk | Last Updated: Thursday, 14 September 2017 1:17 PM
জাপানের প্রধানমন্ত্রী আবেকে নিয়ে মোদী শিলান্যাস করলেন দেশের প্রথম বুলেট ট্রেনের

আমদাবাদ: আজ দেশের প্রথম বুলেট ট্রেনের শিলান্যাস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই প্রকল্পের শিলান্যাস করলেন। মুম্বই থেকে আমদাবাদ পর্যন্ত ৫০৮ কিলোমিটার চলবে এই ট্রেন। গোটা কাজ ২০২২-এর মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সব কিছু ঠিকমত চললে স্বাধীনতার ৭৫তম বর্ষ পূর্তিতে অর্থাৎ ১৫ অগাস্ট, ২০২২-এ দেশ পাবে প্রথম বুলেট ট্রেন।

গোটা প্রকল্পে খরচ পড়বে ১ লাখ ৮ হাজার কোটি টাকা। এ জন্য ৮৮,০০০ কোটি টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান। তারা সুদ নেবে ০.১ শতাংশ হারে।

বুলেট ট্রেনে একসঙ্গে সফর করতে পারবেন ৭৫০ জন যাত্রী। ঘণ্টায় ৩৫০ কিলোমিটারের থেকে দ্রুত দৌড়নো এই অত্যন্ত গতিসম্পন্ন ট্রেন মাটি দিয়ে নয়, চলবে শূন্যে পাতা রেল লাইন দিয়ে। লাইন পাতা হবে দুটো, থাকবে বেশ কয়েকটি সুড়ঙ্গ। সবথেকে লম্বা সুড়ঙ্গের দৈর্ঘ্য হবে ২১ কিলোমিটার। ঠাণে ক্রিকে ৭ কিলোমিটার সমুদ্রও পড়বে এর মধ্যে।

আমদাবাদের পাশে সবরমতী থেকে মুম্বইয়ের বান্দ্রা কুর্লা কমপ্লেক্স পর্যন্ত এই বুলেট ট্রেন থামবে ১২টি স্টেশনে। এগুলির মধ্যে শুধু মুম্বই স্টেশন মাটি ছোঁয়া, বাকি সবগুলি তৈরি হবে ওপরে। যে বুলেট ট্রেন সব স্টেশনে থামবে তার আমদাবাদ থেকে মুম্বই পৌঁছতে লাগবে প্রায় ৩ ঘণ্টা। অল্প কিছু স্টেশনে থামা ট্রেন ২ ঘণ্টায় অতিক্রম করবে এই দূরত্ব। এখন সাধারণ ট্রেনে আমদাবাদ থেকে মুম্বই পৌঁছতে ৭-৮ ঘণ্টা লেগে যায়।

 

First Published: Thursday, 14 September 2017 9:55 AM