সোপিয়ানে গুলিচালনা: মেজর আদিত্য়ের বিরুদ্ধে এখনই ব্য়বস্থা নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের, ২ সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে জম্মু ও কাশ্মীর সরকারকে

By: Web Desk, ABP Ananda | Last Updated: Monday, 12 February 2018 4:08 PM
 সোপিয়ানে গুলিচালনা: মেজর আদিত্য়ের বিরুদ্ধে এখনই ব্য়বস্থা নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের, ২ সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে জম্মু ও কাশ্মীর সরকারকে

নয়াদিল্লি: মেজর আদিত্য কুমার সহ সেনা অফিসারদের বিরুদ্ধে ‘দমনমূলক ব্যবস্থা’এখন নেওয়া যাবে না। জম্মু ও কাশ্মীর পুলিশকে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। গত মাসে কাশ্মীরের সোপিয়ানে সেনার গুলিচালনায় তিন সাধারণ নাগরিকের মৃত্যুর পর মেজর আদিত্যকে অভিযুক্ত করে এফআইআর দায়ের করে পুলিশ। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দিয়েছেন তাঁর বাবা লেফটেন্যান্ট কর্নেল করমবীর সিংহ।
ছেলের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর খারিজ করার জন্য লেফটেন্যান্ট কর্নেল করমবীর সিংহের আবেদনটি গত ৯ ফেব্রুয়ারি শুনতে সম্মত হয় সুপ্রিম কোর্ট।
পিটিশনে তাঁর দাবি, ১০ গারোয়াল রাইফেলসের মেজর পদে কর্মরত তাঁর ছেলেকে ‘অন্যায় ভাবে, একতরফা’ এফআইআরে অভিযুক্ত করা হয়েছে। যে ঘটনাকে কেন্দ্র করে এফআইআর, সেটি ঘটেছে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন (আফস্পা) চালু থাকা এলাকায়। সেনার একটি কনভয় সামরিক কর্তব্য পালন করছিল। ‘উন্মত্ত’, ‘মারমুখী’ পাথর ছোঁড়া জনতা কনভয়টিকে কোণঠাসা করে ফেলে। পাথরের আঘাতে ক্ষতি হয় সামরিক যানেরও।
আজ প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ তাঁকে ওই পিটিশনের কপি অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল, জম্মু ও কাশ্মীর সরকারকে দিতে বলেছে। এ ব্যাপারে বেনুগোপালের সহায়তা চেয়েছে বেঞ্চ, পাশাপাশি দু সপ্তাহের মধ্যে জবাব পাঠাতে বলেছে জম্মু ও কাশ্মীর সরকারকে।
সোপিয়ানের গানোভপোরা গ্রামে পাথরবাজ জনতার দিকে সেনাবাহিনী গুলি চালালে তিন স্থানীয় বাসিন্দা নিহত হলে মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি তদন্তের নির্দেশ দেন। মেজর আদিত্য সহ ১০ গারোয়াল রাইফেলসের লোকজনের বিরুদ্ধে রণবীর পেনাল কোডের ৩০২ (হত্যা) ও ৩০৭ (হত্যার চেষ্টা) ধারায় এফআইআর দায়ের হয়।

কার্গিল যু্দ্ধের সেনানী করমবীর বলেছেন, কর্মরত যে কোনও সেনাকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের হলে ভারতের পতাকার মর্যাদা তুলে ধরতে ‘প্রতিকূল আবহাওয়ায়’ যাবতীয় বাধার মধ্যে কাজ করা জওয়ানদের মনোবলের ক্ষতি হয়।

করমবীরের দাবি, তাঁর ছেলের একমাত্র লক্ষ্য ছিল সেনাকর্মীদের জীবন ও সম্পত্তি রক্ষা করা। সন্ত্রাসবাদে জড়িত মারমুখী, বন্য, উন্মত্ত জনতার হাত থেকে নিরাপদে পালানোর রাস্তা তৈরি করতেই গুলি চালাতে হয়। সেদিন ‘বেআইনি ভাবে জড়ো হওয়া’ জনতা ক্রমশ মারমুখী হয়ে ওঠে, এক জুনিয়র কমিশনড অফিসারকে বাগে পেয়ে পিটিয়ে মেরে ফেলতে উদ্যত হয়। তখনই ওদের ছ্ত্রভঙ্গ করে সরকারি সম্পত্তি বাঁচাতে সাবধান করে দেওয়ার জন্য গুলি চালানো হয়। সেনাকর্মীদের কাশ্মীরে হিংসাশ্রয়ী জনতাকে কী কঠিন পরিস্থিতির মধ্যে সামলাতে হয়, বোঝাতে গিয়ে তিনি গত বছর ডিএসপি মহম্মদ আয়ুব পন্ডিতকে গণপিটুনিতে হত্যার প্রসঙ্গও টানেন।
করমবীর সেনা জওয়ানদের অধিকার রক্ষা, তাদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার গাইডলাইন বেঁধে দেওয়ার নির্দেশ দিতে বলেন যাতে কর্তব্য পালন করতে গিয়ে নেওয়া বৈধ পদক্ষেপের জন্য ফৌজদারি ব্যবস্থায় জড়িয়ে তাদের হেনস্থা করা বন্ধ হয়। যারা সন্ত্রাসবাদী কার্যকলাপের মাধ্যমে সরকারি সম্পত্তির ক্ষতি করেছে, তাদেরত বিরুদ্ধেও এফআইআর দায়ের করার দাবি করেন তিনি।

First Published: Monday, 12 February 2018 4:03 PM

Related Stories

বিজেপির চেয়েও অসমে  দ্রুত বাড়ছে বদরুদ্দিন আজমলের পার্টি, জেনারেল রাওয়াতের মন্তব্যে বিতর্ক, রাজনীতি, ধর্মের কোনও ব্যাপার নেই, দাবি সেনার
বিজেপির চেয়েও অসমে দ্রুত বাড়ছে বদরুদ্দিন আজমলের পার্টি, জেনারেল...

নয়াদিল্লি: সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের গতকালের মন্তব্যে তীব্র

এবার থেকে ট্রেনেই হতে পারে ডেস্টিনেশন ম্যারেজ, বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে
এবার থেকে ট্রেনেই হতে পারে ডেস্টিনেশন ম্যারেজ, বিস্তারিত জানতে...

নয়াদিল্লি:  এবার থেকে ট্রেনেই হতে পারে ডেস্টিনেশন ম্যারেজ। ট্রেনের বগি

দিল্লির হোটেলে মহিলার পোশাক বদলের ছবি লুকিয়ে তুলে গ্রেফতার ব্যবসায়ী
দিল্লির হোটেলে মহিলার পোশাক বদলের ছবি লুকিয়ে তুলে গ্রেফতার...

নয়াদিল্লি:  চেন্নাইয়ের এক ব্যবসায়ীকে বুধবার দিল্লি পুলিশ গ্রেফতার করেছে।

পিএনবি কেলেঙ্কারি: নীরব মোদী ও তাঁর সংস্থার ৯টি গাড়ি বাজেয়াপ্ত করল ইডি
পিএনবি কেলেঙ্কারি: নীরব মোদী ও তাঁর সংস্থার ৯টি গাড়ি বাজেয়াপ্ত করল...

নয়াদিল্লি:  পিএনবি-তে সাড়ে ১১ হাজার কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ। বিদেশে

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মুম্বইয়ের পার্টিতে খালিস্তানি জঙ্গির উপস্থিতি ঘিরে তুঙ্গে বিতর্ক
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মুম্বইয়ের পার্টিতে...

মুম্বই:  সাতদিনের সফরে সপরিবারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

পিএনবি প্রতারণা: আলিবাগে নীরবের প্রাসাদোপম ফার্মহাউস সিল করল সিবিআই, ১৪৫ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত আয়করের, চলছে ইডি-হানাও
পিএনবি প্রতারণা: আলিবাগে নীরবের প্রাসাদোপম ফার্মহাউস সিল করল...

নয়াদিল্লি: পিএনবি প্রতারণাকাণ্ডের কিংপিন হিরে ব্যবসায়ী নীরব মোদীর

এবার প্রভিডেন্ট ফান্ডের সুদেও কোপ, ০.১ শতাংশ কমে হল ৮.৫৫
এবার প্রভিডেন্ট ফান্ডের সুদেও কোপ, ০.১ শতাংশ কমে হল ৮.৫৫

নয়াদিল্লি: চাকুরীজীবিদের জন্য দুঃসংবাদ। পিপিএফের পর সুদের হার কমল

প্রীতি জিন্টাকে চড় মেরেছিলেন, হাত ধরে টেনেছিলেন নেস ওয়াদিয়া! চার্জশিট পেশ মুম্বই পুলিশের
প্রীতি জিন্টাকে চড় মেরেছিলেন, হাত ধরে টেনেছিলেন নেস ওয়াদিয়া!...

মুম্বই: ২০০৫ সালে সম্পর্কের শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। সেই সময় বলিউডের

উত্তরপূর্বে অশান্তি জিইয়ে রাখতে চিনের সাহায্যে বাংলাদেশি অনুপ্রবেশের পিছনে পাকিস্তান, বললেন সেনাপ্রধান
উত্তরপূর্বে অশান্তি জিইয়ে রাখতে চিনের সাহায্যে বাংলাদেশি...

অসমের একাধিক জেলায় মুসলিম জনসংখ্যা বাড়ছে বলে প্রকাশিত বেশ কিছু