কাশ্মীর থেকে জঙ্গিরা পালিয়ে যাচ্ছে, দাবি জেটলির

By: Web Desk, ABP Ananda | Last Updated: Sunday, 13 August 2017 6:43 PM
কাশ্মীর থেকে জঙ্গিরা পালিয়ে যাচ্ছে, দাবি জেটলির

নয়াদিল্লি: জঙ্গিরা আর কাশ্মীরের মানুষকে সন্ত্রস্ত করে রাখতে পারছে না। তারা উপত্যকা ছেড়ে পালিয়ে যাচ্ছে। এমনই দাবি করলেন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেছেন, নোট বাতিলের পর জঙ্গিদের অর্থের জোগান বন্ধ হয়ে গিয়েছে। বিদেশ থেকে তারা যাতে অবৈধভাবে অর্থ না পায়, সেটা নিশ্চিত করার জন্য ব্যবস্থা নিচ্ছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এর ফলে জঙ্গিরা চাপে পড়ে গিয়েছে। জম্মু ও কাশ্মীরে অবৈধ কার্যকলাপ বন্ধ হয়ে যাচ্ছে।

একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন জেটলি। তিনি বলেছেন, কাশ্মীর উপত্যকাকে সশস্ত্র জঙ্গিমুক্ত করাই সরকারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যে তাঁরা কাজ করছেন। জঙ্গিরা এখন আর সন্ত্রাসবাদী কার্যকলাপের স্বপ্ন দেখতে পারছে না। তাদের জীবন মাত্র কয়েক মাসের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে। কিছুদিন আগেও সংঘর্ষে জঙ্গিরা খতম হলেই হাজার হাজার মানুষ রাস্তায় নেমে পাথর ছুড়তে শুরু করত। তাদের নিরাপদ আশ্রয়ে পালিয়ে যেত জঙ্গিরা। কিন্তু এখন দেখা যাচ্ছে মাত্র ২০, ৩০ বা ৫০ জন পাথর ছুড়ছে। জম্মু ও কাশ্মীর পুলিশ যেভাবে সন্ত্রাসবাদীদের খতম করার কাজ করছে, তার প্রশংসা করতেই হবে।

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছেন, স্বাধীনতার পর থেকে পাকিস্তান কোনওদিন স্বীকার করেনি, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। কাশ্মীর দখল করাই পাকিস্তানের অসমাপ্ত কর্মসূচি। প্রথমে প্রথাগত যুদ্ধ করেছিল পাকিস্তান। কিন্তু ১৯৬৫, ১৯৭১ ও কার্গিল যুদ্ধে ভারতের ক্ষমতার প্রমাণ পেয়েছে তারা। এরপর ন’য়ের দশক থেকে কৌশল বদল করে ভারতে সন্ত্রাসবাদীদের মদত দেওয়া শুরু করেছে পাকিস্তান। তবে এখন সীমান্তে কড়া প্রহরা রয়েছে। ফলে জঙ্গিদের পক্ষে অনুপ্রবেশ করা কঠিন।

First Published: Sunday, 13 August 2017 6:38 PM