প্রথম স্বাধীনতা দিবসের একমাত্র অবশিষ্ট জাতীয় পতাকা সংরক্ষিত চেন্নাইয়ের সংগ্রহশালায়

By: Web Desk, ABP Ananda | Last Updated: Sunday, 13 August 2017 2:16 PM
প্রথম স্বাধীনতা দিবসের একমাত্র অবশিষ্ট জাতীয় পতাকা সংরক্ষিত চেন্নাইয়ের সংগ্রহশালায়

চেন্নাই: ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভারত স্বাধীন হওয়ার পর দেশজুড়ে যে পতাকাগুলি তোলা হয়েছিল, তার মধ্যে একটিই অবশিষ্ট রয়েছে। সেটি সংরক্ষণ করে রাখা হয়েছে চেন্নাইয়ের ফোর্ট সেন্ট জর্জ সংগ্রহশালায়। ২০১৩ সালের ২৬ জানুয়ারি প্রথম প্রকাশ্যে আনা হয় এই পতাকাটিকে।

৭০ বছর ধরে এই পতাকাটি সংরক্ষণ করে রাখা মোটেই সহজ ছিল না। তবে সেই কাজটাই সফলভাবে করতে পেরেছেন এই সংগ্রহশালার কর্মীরা। হাওয়া ঢুকতে পারে না এমন একটি কাঠের বাক্সে রাখা হয়েছে পতাকাটিকে। বাষ্প নিয়ন্ত্রণ করা এবং আর্দ্রতা শুষে নেওয়ার জন্য ওই বাক্সের মধ্যে ৬টি বাটিতে সিলিকা জেল রাখা হয়েছে। যে শো-কেসে পতাকাটি রাখা হয়েছে সেটির এবং গোটা হলের আলো নিয়ন্ত্রণেরও ব্যবস্থা করা হয়েছে। সেন্সরযুক্ত এলইডি আলো লাগানো হয়েছে হলটিতে। কোনও দর্শনার্থী ঢুকলে তবেই জ্বলে ওঠে আলো। ওই হলের তাপমাত্রাও সবসময় নিয়ন্ত্রণে রাখা হয়।

ওই সংগ্রহশালার এক আধিকারিক বলেছেন, ‘শো-কেসটির উপরে সূর্যের আলো পড়তে দেওয়া হয় না। ধুলো, ময়লাও যাতে না পড়ে, সেদিকে নজর দেওয়া হয়। নিরাপত্তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে।’

ওই আধিকারিক আরও বলেছেন, ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভোর ৫.০৫ মিনিটে ইউনিয়ন জ্যাক নামিয়ে ১২ ফুট লম্বা ও ৮ ফুট চওড়া এই জাতীয় পতাকা তোলা হয়েছিল। হাজার হাজার মানুষ সেই দৃশ্যের সাক্ষী ছিলেন। তবে কে এই পতাকা উত্তোলন করেছিলেন, সেটা লিপিবদ্ধ করা নেই। প্রথম স্বাধীনতা দিবসে যে জাতীয় পতাকাগুলি উত্তোলন করা হয়েছিল, তার মধ্যে একমাত্র এটাই সংরক্ষণ করে রাখা হয়েছে। পতাকাটির কিছু অংশ ছিঁড়ে গিয়েছে। তবে ইতিহাসের সাক্ষী পতাকাটিকে রক্ষা করার জন্য সবরকম চেষ্টা করা হচ্ছে।

First Published: Sunday, 13 August 2017 2:16 PM