উপ-রাষ্ট্রপতি পদে বেঙ্কাইয়া নাইডুর উত্থান গণতন্ত্রের জয়: মোদী

By: Web Desk, ABP Ananda | Last Updated: Friday, 11 August 2017 5:18 PM
উপ-রাষ্ট্রপতি পদে বেঙ্কাইয়া নাইডুর উত্থান গণতন্ত্রের জয়: মোদী

নয়াদিল্লি: বেঙ্কাইয়া নাইডুর উপ-রাষ্ট্রপতি পদে আসীন হওয়ার অর্থ হল দেশের গণতান্ত্রিক কাঠামোর প্রতি শ্রদ্ধা জানানো। রাজ্যসভায় এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার, দেশের ১৫ তম উপ-রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন বেঙ্কাইয়া নাইডু। এর কিছুক্ষণের মধ্যে প্রথামাফিক সংসদের উচ্চকক্ষের চেয়ারম্যানের পদের দায়িত্ব নেন তিনি।

রাজ্যসভায় তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন উভয় কক্ষের সাংসদরা। নাইডুকে অভিনন্দন জানানোর ব্যাটন ছিল মোদীর হাতেই। বক্তব্য রাখতে গিয়ে মোদী এদিন শহীদ ক্ষুদিরামের প্রসঙ্গ টেনে আনেন।

বলেন, আজ ঐতিহাসিক দিন। ১৮ বছরের তরুণ স্বাধীনতা সংগ্রামী ক্ষুধিরাম বসুকে ফাঁসি দিয়েছিল ব্রিটিশরা। সেই ঘটনা আমাদের মনে করিয়ে দেয়, দেশের স্বাধীনতার জন্য যাঁরা লড়াই চালিয়েছেন, যাঁরা বলিদান দিয়েছেন, তাঁরা আমাদের ওপর দায়িত্ব দিয়ে গিয়েছেন।

মোদী জানান, নাইডু হলেন দেশের প্রথম উপ-রাষ্ট্রপতি যিনি স্বাধীন ভারতবর্ষে জন্মগ্রহণ করেছেন। তাছাড়া, দীর্ঘ রাজনৈতিক জীবনের দৌলতে তিনি সংসদীয় আচরণবিধির সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল।

প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, নাইডুর জন্ম কৃষক পরিবারে। জে পি নারায়ণের ছাত্র আন্দোলনে তিনি যোগ দেন। সেখান থেকে উপ-রাষ্ট্রপতি, দেশের দ্বিতীয় সর্বোচ্চ সাংবিধানিক পদ। এক স্বপ্নের দৌড়।

মোদী বলেন, আজ সব সাংবিধানিক পদে সাধারণ মানুষরাই আসীন রয়েছেন। এপ্রসঙ্গে, তিনি রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দকেই মনে করিয়ে দেন। তিনি যোগ করেন, এর থেকেই স্পষ্ট, সকলেই দেশের গণতান্ত্রিক পরিকাঠামোকে কতটা শ্রদ্ধা করে। একইসঙ্গে, গণতন্ত্র যে কতটা পরিণত, তাও সহজে অনুমেয়।

First Published: Friday, 11 August 2017 4:04 PM