স্কুলে স্কুলে স্বাধীনতা দিবস পালন: সর্বশিক্ষা মিশনের বিতর্কিত নির্দেশিকা বাতিল রাজ্যের

By: Krishnendu Adhikary, ABP Ananda | Last Updated: Saturday, 12 August 2017 6:47 PM
স্কুলে স্কুলে স্বাধীনতা দিবস পালন: সর্বশিক্ষা মিশনের বিতর্কিত নির্দেশিকা বাতিল রাজ্যের

কলকাতা: সর্বশিক্ষা মিশনের বিতর্কিত নির্দেশিকা বাতিল করল রাজ্য। নয়া নির্দেশিকায় উল্লেখ, যেভাবে এতদিন হয়ে এসেছে সেভাবেই স্কুলে স্কুলে স্বাধীনতা দিবস পালন করা হবে।
স্বাধীনতা দিবস পালন উপলক্ষ্যে নির্দেশিকা ঘিরে উত্তরপ্রদেশের মতো বিতর্ক ছড়ায় বঙ্গেও। নির্দেশিকায় বলা হয়, রাজ্যের স্কুলে স্কুলে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের ছবি ও ভিডিও ৩১ অগাস্টের মধ্যে জমা দিতে হবে। রাজ্যের সর্বশিক্ষা মিশনের এই নির্দেশিকা ঘিরে তৈরি হয় ব্যাপক বিতর্ক। শুক্রবার ঘণ্টাখানেক সঙ্গে সুমন অনুষ্ঠানে সেই খবর সম্প্রচারিত হয়।
এরপরই বিতর্কিত নির্দেশিকা বাতিল করা হয়। পরিবর্তে শনিবার স্কুলে স্কুলে পৌঁছয় নয়া নির্দেশিকা। তাতে বলা হয়েছে, শিক্ষার অধিকার আইনের ওপর আলোচনা, রচনা লেখা, তাৎক্ষণিক বক্তৃতা, বিতর্ক, ক্যুইজের মতো অনুষ্ঠান বাতিল করা হচ্ছে। যেভাবে এতদিন হয়ে এসেছে সেভাবেই এবার স্কুলে স্কুলে স্বাধীনতা দিবস পালন করা হবে।
এ রাজ্যের নির্দেশিকা বিতর্ক নিয়ে রাজ্য সরকার দায় চাপিয়েছে কেন্দ্রের ঘাড়ে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, সংবাদমাধ্যমে জানানোর পর আমরা যথেষ্ট খোঁজখবর নিয়েছি। চাবুক দিয়ে দেশাত্মবোধ শেখানো সমুচিত নয়। প্রতিবছরের মতো এবারও পালন করতে হবে।
নির্দেশিকা ঘিরে বিতর্কে জড়ায় উত্তরপ্রদেশে বিজেপি সরকারও। বিরোধীদের দাবি, যোগী আদিত্যনাথ সরকারের এই নির্দেশিকা শুধু গেছে মাদ্রাসাগুলিতে।
এ রাজ্যে শেষমেশ বিতর্কিত নির্দেশিকা বাতিল হলেও প্রশ্ন উঠছে, দেশাত্মবোধের প্রমাণ কেন দিতে হবে ভিডিও রেকর্ডিংয়ের মাধ্যমে? কেন সেই প্রমাণই বা দাখিল করতে হবে রাষ্ট্রের কাছে?

First Published: Saturday, 12 August 2017 6:45 PM