বেপরোয়া গতি মোকাবিলা: সিসিটিভি ক্যামেরাবন্দি ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস সার্টিফিকেট ইস্যু প্রক্রিয়া, উদ্যোগ রাজ্যের

By: Ashabul Hossain, ABP Ananda | Last Updated: Monday, 6 March 2017 9:55 PM
বেপরোয়া গতি মোকাবিলা: সিসিটিভি ক্যামেরাবন্দি ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস সার্টিফিকেট ইস্যু প্রক্রিয়া, উদ্যোগ রাজ্যের

কলকাতা: বেপরোয়া যানের গতি রুখতে পরিবহণ দফতরের নয়া উদ্যোগ। এবার থেকে ড্রাইভিং লাইসেন্স ইস্যুর প্রক্রিয়া সিসিটিভি ক্যামেরার নজরবন্দি করা হবে। জানালেন পরিবহণমন্ত্রী।
এবার কলকাতায় সরকারি বাসে চালু হচ্ছে স্মার্ট কার্ড। ১৫ মার্চ থেকে ওয়েস্টবেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের অধীনস্থ সমস্ত বাসে চালু হবে এই বিশেষ পরিষেবা। সোমবার বিধানসভায় জানিয়েছেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। একইসঙ্গে আগামী এক মাসের মধ্যে ট্রান্সপোর্ট কর্পোরেশন নিজস্ব দশটি শীতাতপ নিয়ন্ত্রিত মিনিবাসও রাস্তা নামাতে চলেছে। বেসরকারি উদ্যোগে রাজারহাটে নামানো হচ্ছে বাইক-ট্যাক্সিও।
ক্রমবর্ধমান দুর্ঘটনার প্রেক্ষিতে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করে বিধানসভায় আইন আরও কড়া করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এরপরই বেপরোয়া যান চলাচল বন্ধ করতে উদ্যোগী হয়েছে পরিবহণ দফতর। ঠিক হয়েছে ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস সার্টিফিকেট ইস্যু করা– গোটা বিষয়টিকেই সিসিটিভি ক্যামেরাবন্দি করা হবে। যাতে ঘুষ দিয়ে অযোগ্য কোনও ব্যক্তি লাইসেন্স কিংবা গাড়ির ফিটনেস সার্টিফিকেট না পেয়ে যান।
এদিকে, পাহাড়ে বাস নামানো নিয়ে জিটিএ-র সঙ্গে রাজ্য পরিবহণ দফতরের সংঘাত তৈরি হয়েছে। সূত্রের খবর, পরিবহণ দফতরের অনুমোদন ছাড়াই পাহাড়ে কয়েকটি বাস নামিয়ে দিয়েছিল জিটিএ। এখন তারা এই সব বাসের জন্য অনুমোদন চাইছে। কিন্তু, বিনা অনুমতিতে বাস নামিয়ে দেওয়ায় ক্ষুব্ধ সরকার, এখন আর সেই অনুমোদন দিতে চাইছে না। যার জেরে একটা সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে।

First Published: Monday, 6 March 2017 9:54 PM