তাঁরা দলত্যাগ করেননি, বিধানসভার শুনানিতে দাবি তুষারকান্তি ভট্টাচার্য, হাসানুজ্জামান শেখের, মানতে নারাজ কংগ্রেস

By: Dipak Ghosh, ABP Ananda | Last Updated: Thursday, 20 April 2017 9:44 PM
তাঁরা দলত্যাগ করেননি, বিধানসভার শুনানিতে দাবি তুষারকান্তি ভট্টাচার্য, হাসানুজ্জামান শেখের, মানতে নারাজ কংগ্রেস

কলকাতা: গত বছর তৃণমূলের পতাকা হাতে তুলে নিয়ে তৃণমূল ভবনে দাঁড়িয়ে মানস ভুঁইয়া বলেছিলেন, আমার মন বিবেক সবই এখন তৃণমূলের। সবাই জেনেছিলেন, মানস ভুঁইয়া কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন! কিন্তু, মানস নিজে না কি তা বুঝতে পারেননি! তাঁর কথা অনুযায়ী, তিনি না কি তৃণমূলের পতাকা হাতে নিয়ে দেখছিলেন! তৃণমূল ভবনে গিয়ে পতাকা হাতে তুলে নেওয়ার পর সাত মাস কেটে গেলেও, মানস এখনও বিধায়ক পদ ছাড়েননি! বিধানসভায় কংগ্রেসের পরিষদীয় দলেও ঢোকেন না, বিধানসভা কক্ষে কংগ্রেস বিধায়কদের সঙ্গেও বসেন না! দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সভায়।
এই প্রেক্ষিতেই কংগ্রেস দীর্ঘদিন ধরেই প্রশ্ন করে চলেছে, মানস কেন কংগ্রেসের বিধায়ক পদ ছেড়ে উপ-নির্বাচনে ভোটে লড়ছেন না? ভয় কিসের? বিধানসভার অধ্যক্ষের কাছে মানসের বিধায়ক পদ খারিজেরও দাবি জানিয়েছে কংগ্রেস। বিধানসভায় সেই শুনানি চলছে।
সূত্রের খবর, বুধবারের শুনানিতে মানস ভুঁইয়া দাবি করেন, তাঁর বিরুদ্ধে দলত্যাগের যে অভিযোগ তোলা হচ্ছে তা অসত্য। এর স্বপক্ষে প্রায় ৪৫ মিনিট সওয়াল করেন মানস। পাল্টা কংগ্রেসের তরফে প্রশ্ন তোলা হয়, তা হলে কেন ছবিতে মানস ভুঁইয়াকে তৃণমূলের পতাকা হাতে দেখা গেছে? সূত্রের খবর, এর জবাবে মানস ভুঁইয়া বলেন, তিনি তৃণমূলের পতাকাটি হাতে নিয়ে শুধু দেখছিলেন। মানস ভুঁইয়ার পাশাপাশি আরও চার বিধায়ক, কংগ্রেসের টিকিটে বিধানসভা ভোটে জিতে, বিধায়ক পদ থেকে ইস্তফা না দিয়েই তৃণমূলে যোগ দিয়েছেন বলে অভিযোগ। এর মধ্যে, বাঁকুড়ার বিষ্ণুপুরের বিধায়ক তুষারকান্তি ভট্টাচার্য, নদিয়ার কালীগঞ্জের বিধায়ক হাসানুজ্জামান শেখ বৃহস্পতিবার বিধানসভার শুনানিতে উপস্থিত হন।
সূত্রের খবর, মানস ভুঁইয়ার সুরেই এই দুই বিধায়কও দাবি করেন, তাঁরা কেউই দলত্যাগ করেননি। দলত্যাগের যে অভিযোগ করা হচ্ছে তা অসত্য। বিধানসভা থেকে বেরিয়েও তুষারকান্তি ভট্টাচার্য অবস্থানে অনড় থেকে দাবি করছিলেন, তিনি কংগ্রেসেই আছেন! কেন তাঁকে ২১ জুলাইয়ের মঞ্চে কেন দেখা গেল, এই প্রশ্নের জবাবে তুষারকান্তি বলেন, শহিদরা তো কংগ্রেসেরই।
কিন্তু, নারদাকাণ্ডে অবস্থান প্রসঙ্গে প্রশ্ন করতেই দল কার্যত গুলিয়ে ফেললেন বিষ্ণুপুরের বিধায়ক। নারদকাণ্ডে সহকর্মীদের নাম জড়াল, এটা নিয়ে কী বলবেন? প্রশ্নের উত্তরে তুষারকান্তি বলেন, দল বলে দিয়েছে আইন আইনের পথে চলবে। আপনার দল কোনটা প্রশ্ন করায় তিনি বলেন, তৃণমূল কংগ্রেসের মিডিয়া সেল তো বলেই দিয়েছে।
কালীগঞ্জের বিধায়ক হাসানুজ্জামান শেখ আবার, ‘কোন দলের বিধায়ক?’ – এই প্রশ্নের উত্তরই দিতে চাইলেন না। কংগ্রেসের একটাই দাবি। মানস ভুঁইয়া-সহ যে পাঁচ জন, তাদের প্রার্থী হয়ে এবারের বিধানসভা ভোটে জিতে তৃণমূলে যোগ দিয়েছেন, দলত্যাগ বিরোধী আইনে তাঁদের বিধায়ক পদ খারিজ করা হোক। দলত্যাগ বিরোধী আইন অনুযায়ী, কোনও দলের দুই-তৃতীয়াংশ সাংসদ বা বিধায়ক দলত্যাগ করলে এই আইন তাঁদের উপর প্রযোজ্য হয় না। কিন্তু এর কম সংখ্যক সাংসদ বা বিধায়ক দলত্যাগ করলে তাঁদের সদস্যপদ খারিজ হয়।
এই আইনের বলেই পাঁচ বিধায়ককের সদস্যপদ খারিজের দাবিতে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে প্রদেশ কংগ্রেস। এদিকে, বিধানসভাতেও শুরু হয়েছে শুনানি।

First Published: Thursday, 20 April 2017 9:39 PM

Related Stories

নারদ মামলা: সিবিআই তদন্ত চলবে, সহযোগিতা করতে হবে, অপরূপা পোদ্দারকে নির্দেশ কলকাতা হাইকোর্টের
নারদ মামলা: সিবিআই তদন্ত চলবে,...

কলকাতা: সিবিআই তদন্ত চালিয়ে যাবে। তবে

দাবি আর্থিক নয়ছয় হয়েছে, এবার নারদকাণ্ডে মামলা দায়ের ইডি-রও
দাবি আর্থিক নয়ছয় হয়েছে, এবার...

কলকাতা ও নয়াদিল্লি: সিবিআই তদন্ত

আপনার আজকের দিনটি
আপনার আজকের দিনটি

২৮ এপ্রিল, ২০১৭ মেষ আজ ব্যবসায় চাপ

তীব্র গরমে হাওড়ায় সানস্ট্রোকে মৃত্যু এক যুবকের, কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই, পূর্বাভাস আবহাওয়া দফতরের
তীব্র গরমে হাওড়ায় সানস্ট্রোকে...

কলকাতা: কোথাও সর্বোচ্চ তাপমাত্রা ৪০

কালো বলে খোঁটা শ্বশুরবাড়ির! বিয়ের দেড় মাসের মধ্যে বধূর রহস্যমৃত্যু ঘিরে চাঞ্চল্য
কালো বলে খোঁটা শ্বশুরবাড়ির! বিয়ের...

কলকাতা: বিয়ের দেড়মাসের মধ্যে

যাঁরা হওয়াই-চপ্পল পরেন, তাঁদের নোটবন্দির চিন্তা কীসের, মমতাকে কটাক্ষ অমিত শাহর
যাঁরা হওয়াই-চপ্পল পরেন, তাঁদের...

কলকাতা: হাওয়াই-চপ্পল যাঁরা পরেন,

২০১৯-এ মোদীর বিজয়রথ আসবে বাংলায়, মমতার গড়ে দাঁড়িয়ে ‘হুঙ্কার’ অমিত শাহর
২০১৯-এ মোদীর বিজয়রথ আসবে বাংলায়,...

কলকাতা ও কোচবিহার: আগামী লোকসভা

মমতার বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের রাজনীতির অভিযোগ বিজেপি সভাপতি অমিত শাহর
মমতার বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের...

কলকাতা:  তৃণমূল তোষণের রাজনীতিকে

আপনার আজকের দিনটি
আপনার আজকের দিনটি

২৬ এপ্রিল, ২০১৭ মেষ আজ খুব ভাল যোগাযোগ

দক্ষিণবঙ্গে বাড়বে গরম, অস্বস্তিকর পরিবেশ, এখনই কালবৈশাখীর আশা নেই, জানাল আবহাওয়া দফতর
দক্ষিণবঙ্গে বাড়বে গরম, অস্বস্তিকর...

কলকাতা:  গরমে নাজেহাল রাজ্য।

Recommended