অষ্টম শ্রেণি পর্যন্ত বাৎসরিক ফি ২৪০ টাকা মকুবের ভাবনা রাজ্যের

By: Ashabul Hossain & Krishnendu Adhikary, ABP Ananda | Last Updated: Tuesday, 5 September 2017 8:14 PM
অষ্টম শ্রেণি পর্যন্ত বাৎসরিক ফি ২৪০ টাকা মকুবের ভাবনা রাজ্যের

কলকাতা: শিক্ষক দিবসে ছাত্র ও শিক্ষকদের জন্য সুখবর। অষ্টম শ্রেণি পর্যন্ত ফি মকুবের ভাবনা রাজ্য সরকারের। পাশাপাশি, রাজ্যের প্রায় সাড়ে চার লক্ষ শিক্ষক ও অশিক্ষক কর্মী স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায়।
মঙ্গলবার নজরুল মঞ্চে শিক্ষক দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর ঘোষণা, রাজ্যের স্বাস্থ্যসাথী প্রকল্পে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক, অশিক্ষক কর্মী ও তাঁদের পরিবার সাধারণ রোগের চিকিৎসার জন্য দেড় লক্ষ এবং জটিল রোগের চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকা বিমার সুবিধা পাবেন।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় ৪৭ লক্ষ ছিল, ৫১ লক্ষ হল। এরা ছাড়াও পার্শ্ব শিক্ষক, চুক্তিকর্মী, সর্বশিক্ষার সঙ্গে যাঁরা যুক্ত, আশা কর্মী, নির্বাচিত পুর প্রতিনিধিরা থাকবেন।
ক্ষমতায় আসার পর সরকারি হাসপাতালে বিনা পয়সায় চিকিৎসা পরিষেবা চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সরকারি স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত ফি মকুবের ভাবনা।
সরকারি স্কুলগুলিতে প্রাথমিক স্তরে বিনা পয়সায় পাঠ্যপুস্তক, জুতো দিচ্ছে সরকার। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুল ব্যাগ ও খাতা দেওয়ার প্রকল্পের সূচনা হল শিক্ষক দিবসে। মুখ্যমন্ত্রীর দাবি, কন্যাশ্রী চালু হওয়ার পরে ৬ বছরে স্কুলছুট কমেছে ১৬ দশমিক ৫ শতাংশ।
বছর ঘুরলেই পঞ্চায়েত ভোট। তার আগে শিক্ষক-অশিক্ষক কর্মীদের স্বাস্থ্যবিমার আওতায় এনে মাস্টার স্ট্রোক দিলেন মমতা, যা তাঁকে রাজনৈতিক ডিভিডেন্ড দেবে। মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের।

First Published: Tuesday, 5 September 2017 8:14 PM