অভিযোগের ভিত্তিতে উপযুক্ত ব্যবস্থা নেবে থানা, অটো দৌরাত্ম্যে ঠেকাতে কড়া নির্দেশিকা রাজ্যের

By: Suman Gharai, Ruma Pal & Sudipta Acharya, ABP Ananda | Last Updated: Friday, 11 August 2017 7:10 PM
অভিযোগের ভিত্তিতে উপযুক্ত ব্যবস্থা নেবে থানা, অটো দৌরাত্ম্যে ঠেকাতে কড়া নির্দেশিকা রাজ্যের

কলকাতা: কখনও ভাড়া নিয়ে ঝামেলা। কখনও যাত্রীকে মারধর। কখনও যাত্রীর শ্লীলতাহানি। আবার কখনও চালকের মর্জি মতো কাটা রুট! অভিযোগ জমতে জমতে পাহাড়।
লাগামছাড়া অটো দৌরাত্ম্যে ঠেকাতে কড়া পদক্ষেপ করল রাজ্য সরকার। শহরের সব থানা ও অটো ইউনিয়নগুলিকে পাঠানো হল পরিবহণ দফতরের নির্দেশিকা। নির্দেশিকায় পরিবহণ দফতরের সাফ কথা, কোনও যাত্রীর সঙ্গে দুর্ব্যহার করা চলবে না। অভিযোগ জমা পড়লে সঙ্গে সঙ্গে থানা উপযুক্ত ব্যবস্থা নেবে।
অনেক ক্ষেত্রে দেখা যায়, যাত্রীর অভিযোগ পেয়ে পুলিশ চালককে গ্রেফতার করলেই থানায় হাজির হয়ে যান শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা। চালককে ছাড়ানোর জন্য চাপ দিতে থাকেন তাঁরা। নির্দেশিকায় বলা হয়েছে, যাত্রীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে পুলিশ ব্যবস্থা নিলে ইউনিয়নের কোনও কথা শোনা হবে না। ঘটনার দায়ভার নিতে হবে চালককেই।
অনেকক্ষেত্রেই চালকরা রুট ঠিক করে নেন নিজের সুবিধা মতো। এই সমস্যা দূর করতে নির্দেশিকায় বলা হয়েছে, কাটা রুটে অটো চালানো যাবে না। রুট কাটা হচ্ছে কি না দেখবে ট্রাফিক পুলিশ। নজরে এলে নেওয়া হবে উপযুক্ত ব্যবস্থা। যে রুটে যে অটো চলে সেই রুট ও অটো সংক্রান্ত সব তথ্য ও নথি সংশ্লিষ্ট থানায় জমা দিতে হবে।
যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন অটো চালকরা। কেউ আবার দোষ চাপিয়েছেন যাত্রীদের ওপরই। সরকাররের এই পদক্ষেপকে সমর্থন করেছে অটো ইউনিয়নগুলি।
নবান্ন সূত্রে খবর, হাইকোর্টে হলফনামা দিয়ে জানানো হবে এই নির্দেশিকার কথা। আগামী দিনে অটোকেও মোটর ভেহিকেল আইনের আওতায় আনার জন্য তৈরি হবে বিশেষ নীতি।

First Published: Friday, 11 August 2017 7:08 PM