ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করতে আধার বাধ্যতামূলক করায় কেন্দ্রকে তোপ মমতার

By: Web Desk, ABP Ananda | Last Updated: Friday, 16 June 2017 7:23 PM
ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করতে আধার বাধ্যতামূলক করায় কেন্দ্রকে তোপ মমতার

কলকাতা: নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করতে আধার কার্ড বাধ্যতামূলক করার জন্য মোদী সরকারকে তীব্র আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর মতে, এর ফলে গরিবের মধ্যে গরিবতর শ্রেণিরাই সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবেন।

এদিন টুইটারে মমতা লেখেন, যদি আধারকে একতরফাভাবে বাধ্যতামূলক করা হয়, তাহলে গরিবের মধ্যে গরিবতর শ্রেণি, প্রান্তিক শ্রেণির মানুষরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবেন।

এরসঙ্গেই তিনি আধারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর দাবি, বাধ্যতামূলক করার আগে দেশবাসীর নিরাপত্তা নিশ্চিত করা উচিত কেন্দ্রের। বলেন, ব্যক্তিগত তথ্য সংক্রান্ত নিরাপত্তা নিয়ে আধারের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে। ১০০ শতাংশ সুনিশ্চিক না হওয়া পর্যন্ত সরকারের উচিত নয় একে বাধ্যতামূলক করা।

শুধু ব্যাঙ্ক নয়, মিড-ডে মিলের ক্ষেত্রেও আধারকে বাধ্যতামূলক করার জন্যও মোদী সরকারের তীব্র সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, এভাবে কেন্দ্র গরিবদের অধিকার কেড়ে নিচ্ছে। মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, গরিবদের সাহায্য করার পরিবর্তে সরকার তাঁদের অধিকার খর্ব করছে।

প্রসঙ্গত, শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে বা ৫০ হাজারের ওপর যে কোনও লেনদেনে আধার কার্ড বাধ্যতামূলক করে কেন্দ্রীয় রাজস্ব দফতর।

নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বর্তমান অ্যাকাউন্ট হোল্ডারদের নিজেদের আধার নম্বর ব্যাঙ্কে জানাতে হবে। না হলে, আগামী বছরের প্রথম দিন থেকে ওই অ্যাকাউন্ট সক্রিয় থাকবে না।

একইসঙ্গে, নির্দেশিকায় আরও জানানো হয়েছে, এবার থেকে ব্যাঙ্কের মাধ্যমে ৫০ হাজার টাকার ওপর যে কোনও লেনদেনের ক্ষেত্রে প্যান অথবা ফর্ম ৬০-র সঙ্গে বাধ্যতামূলক লাগবে আধার নম্বরও।

First Published: Friday, 16 June 2017 7:23 PM