৪৮ ঘণ্টায় বঙ্গে বর্ষা, জানাল আবহাওয়া দফতর

By: Manojit Sarkar, ABP Ananda | Last Updated: Sunday, 11 June 2017 7:54 PM
৪৮ ঘণ্টায় বঙ্গে বর্ষা, জানাল আবহাওয়া দফতর

কলকাতা: প্রতীক্ষার অবসান। আসছে বর্ষা। জানিয়ে দিলেন আলিপুর আবহাওয়া দফতরের ডিরেক্টর এইচ আর বিশ্বাস। তিনি বলেছেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যে বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে। তার আগে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু প্রাক বর্ষার বৃষ্টি। অসহ্য গরম থেকে কিছুটা স্বস্তিতে সাধারণ মানুষ।

রবিবার কলকাতার পাশাপাশি বৃষ্টি হল দক্ষিণ ২৪ পরগনা এবং বীরভূমে। এদিন সকাল থেকে কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। তবে আর্দ্রতা জনিত অস্বস্তি ছিল চরমে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সকাল সাড়ে এগারোটার পর আকাশে শুরু হয় কালো মেঘের আনাগোনা। কিছুক্ষণের মধ্যেই নামে বৃষ্টি। যদিও সেই বৃষ্টি স্থায়ী হয়নি বেশিক্ষণ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর-পশ্চিম বঙ্গোসাগরের উপর ঘনীভূত হয়েছে নিম্নচাপ। এর জেরেই স্থানীয়ভাবে তৈরি হচ্ছে মেঘ। যার ফলে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে তিন মিলিমিটার। পুর্বাভাভাসে বলা হয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আকাশ থাকবে মেঘলা। ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদে। কলকাতা ছাড়াও এদিন বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর, সোনারপুর এবং বীরভূমের শান্তিনিকেতনে। বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও ছিল হালকা ঝোড়ো বাতাস।

First Published: Sunday, 11 June 2017 7:54 PM