এবার সরকারি স্কুলে প্রাথমিক স্তরেই ইংরেজি মাধ্যম, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

By: Krishnendu Adhikary, abp ananda | Last Updated: Saturday, 2 September 2017 9:28 AM
এবার সরকারি স্কুলে প্রাথমিক স্তরেই ইংরেজি মাধ্যম, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

কলকাতা:  এবার সরকারি স্কুলে প্রাথমিক স্তরেই ইংরেজি মাধ্যম। কলকাতার স্কুলগুলি থেকে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে, জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

রাজ্যের সরকারি ও সাহায্যপ্রাপ্ত প্রাথমিক স্কুলের পঠনপাঠনের মান নিয়ে প্রশ্ন উঠছে বহুদিন ধরেই। এর জন্য ইংরেজি তুলে দেওয়াকে দায়ী করেন অনেকে। এই পরিস্থিতিতে এবার প্রাথমিক স্তর থেকে ইংরেজি মাধ্যমে পঠনপাঠনের পরিকল্পনা নিল সরকার।

বাম জমানার শেষ দিকে, উচ্চমাধ্যমিক স্তরে এমন উদ্যোগ শুরু হয়েছিল। অর্থাৎ বাংলার পাশপাশি, সরকারি স্কুলে ইংরেজি মাধ্যমের আলাদা সেকশন। তৃণমূল জমানায় তা একেবারে ক্লাস ওয়ান থেকে।

সরকারি সূত্রে খবর, কলকাতার স্কুলগুলি থেকে এই উদ্যোগ শুরু করতে চায় স্কুল শিক্ষা দফতর।

কেন এমন ভাবনা? এর নেপথ্যে একদিকে যেমন, সরকারি স্কুলের বেহাল দশা, অন্যদিকে, যে বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের দাপট, তা অস্বীকার করছেন না শিক্ষামন্ত্রী।

বাম আমলে ইংরেজি উঠে গিয়েছিল প্রাথমিক থেকে।

অনেকে বলেন, এর জন্য পিছিয়ে পড়েছে কয়েকটি প্রজন্ম। ফলে অভিভাবকদের একটা বড় অংশের অনিবার্য গন্তব্য হয়ে উঠেছে ইংরেজি মাধ্যম স্কুল। ক্রমশ আকর্ষণ হারিয়েছে শহরের সরকারি স্কুলগুলি।

হেয়ার  স্কুলের ২০০ বছর পূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠানে এসেও শিক্ষামন্ত্রী প্রশ্ন তুলেছেন, কেন মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের মেধা তালিকার প্রথম দিকে এখানকার ছাত্র নেই?

শিক্ষা মহলের একাংশের বক্তব্য, একটা সময় হেয়ার, হিন্দু, বেথুনের মতো সরকারি স্কুল পড়ুয়াদের কাছে ছিল অন্যতম আকর্ষণ। সেই ইতিহাসকে ফিরিয়ে আনার তাগিদ থেকেই একেবারে শুরু থেকে একই স্কুলে বাংলার পাশাপাশি ইংরেজি মাধ্যম চালুর ভাবনা সরকারের।

 

 

First Published: Saturday, 2 September 2017 9:28 AM