দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ, পশ্চিমাঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টি

By: Web Desk, ABP Ananda | Last Updated: Monday, 5 June 2017 10:27 PM
দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ, পশ্চিমাঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টি

কলকাতা: একদিকে, তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা। অন্যদিকে, বিক্ষিপ্ত বৃষ্টিতে সামান্য স্বস্তি পশ্চিমাঞ্চলের দুই জেলা, পূর্ব বর্ধমান ও বীরভূমে।
সময় মতোই দেশে ঢুকেছে বর্ষা। আবহবিদরা বলছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে এই সময় এ রাজ্যেও শুরু হওয়ার কথা ভারী বর্ষণের।
কিন্তু কোথায় বৃষ্টি? প্রতীক্ষার প্রহর গোণা যেন আর ফুরোতেই চাইছে না। গ্রীষ্মের দারুণ দহন আর গুমোট গরমে গলদ্ঘর্ম অবস্থা শহরবাসীর।
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৮০ শতাংশের বেশি।
বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি ছিল চরমে। তবে শুধু কলকাতাই নয়, পুড়ছে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাও। তীব্র গরমের মধ্যে এদিন হাওড়ার বঙ্গিম সেতুতে এক বৃদ্ধ অসুস্থ হয়ে পড়েন। স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষনা করেন চিকিৎসকরা। এদিনও পারদ ঊর্ধ্বমুখী ছিল বাঁকুড়ায়। তীব্র গরম আর আর্দ্রতায় নাজেহাল জেলাবাসী। একই ছবি পুরুলিয়া, দুর্গাপুর, হলদিয়াতেও।
দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা যখন দাবদাহে কাহিল, তখন কিছুটা হলেও স্বস্তি বীরভূম ও পূর্ব বর্ধমানে। এদিন দুপুরে বীরভূমের রামপুরহাট, সিউড়ি এবং পূর্ব বর্ধমানের কাটোয়ায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়। বৃষ্টি পাশাপাশি ছিল হালকা ঝোড়ো বাতাস। দুই জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে চলবে অস্বস্তিকর আবহাওয়া।

First Published: Monday, 5 June 2017 10:26 PM