বন্যা পরিস্থিতিতে রাজ্যে ক্ষতি ৫৫৩ কোটি, কেন্দ্রকে রিপোর্ট নবান্নের

By: Suman Gharai, abp ananda | Last Updated: Monday, 7 August 2017 7:27 PM
বন্যা পরিস্থিতিতে রাজ্যে ক্ষতি ৫৫৩ কোটি, কেন্দ্রকে রিপোর্ট নবান্নের

কলকাতা:  বন্যা পরিস্থিতিতে রাজ্যে ক্ষতির পরিমাণ ৫৫৩ কোটি। সবচেয়ে ক্ষতিগ্রস্ত ৫ টি জেলা।নবান্ন  সূত্রে খবর, এই মর্মে কেন্দ্রকে রিপোর্ট দিল রাজ্য।

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে কেন্দ্রকে রিপোর্ট দিল নবান্ন। সোমবার ওই রিপোর্ট পাঠিয়েছেন মুখ্যসচিব মলয় দে। নবান্ন সূত্রে খবর, রিপোর্টে রাজ্যের দাবি, বন্যা পরিস্থিতিতে রাজ্যের মোট ক্ষতির পরিমাণ ৫৫৩ কোটি টাকা। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণবঙ্গের ৫টি জেলা। সেগুলি হল পশ্চিম মেদিনীপুর, হাওড়া হুগলি, বাঁকুড়া ও পূর্ব বর্ধমান। রাজ্যের ১৯ লক্ষ মানুষ পরিস্থিতির শিকার। আংশিক ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ৬০ হাজার বাড়ি। আড়াই লক্ষ হেক্টর চাষের জমি জলের তলায়।

কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, বন্যা পরবর্তী সময়ে যাতে ওইসব জমিতে চাষাবাদ করা যায় তার জন্য কৃষকদের বিশেষ প্রশিক্ষণ দেবে সরকার। অল্প সময়ের মধ্যে সবজি ও অন্যান্য ফসল কীভাবে বেশি ফলানো যায়, তা নিয়ে সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার পাশাপাশি, জেলায় জেলায় লিফলেট বিলি করে প্রচার চালানো হবে।

রাজ্যের বন্যা পরিস্থিতিকে প্রাকৃতিক বিপর্যয় ঘোষণা করার পাশাপাশি, জাতীয় বিপর্যয় ত্রাণ তহবিল থেকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়া হোক। এই দাবি জানিয়ে শুক্রবারই কেন্দ্রকে চিঠি দিয়েছে রাজ্য। শনিবার রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে নবান্নে হয় উচ্চ পর্যায়ের বৈঠক। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার জেলাশাসকদের সঙ্গে যোগাযোগ করে রিপোর্ট পাঠাতে বলা হয়।

সেই রিপোর্ট আসার পরই এদিন রিপোর্ট পাঠানো হল কেন্দ্রকে।

 

 

First Published: Monday, 7 August 2017 7:27 PM