অনবরত ঝরছে জল! উল্টোডাঙার ‘অলৌকিক’ ডুমুর গাছকে পুজো স্থানীয়দের

Tuesday, 3 April 2018 11:36 PM

কলকাতা: ‘ডুমুরের ফুল’ চোখে দেখা যায় না। কিন্তু ডুমুরের গাছ থেকে জল পড়তে দেখে চক্ষু চড়কগাছ! সেই গাছ ঘিরে এখন ভক্তদের ভিড়! অন্ধবিশ্বাসের এই ছবি ধরা পড়ল খাস কলকাতায়!!
চারদিক শুকনো খটখটে! কিন্তু এই গাছ থেকে অনবরত ঝরছে জল!!! আর এতেই রাতারাতি দর বেড়ে গিয়েছে ‘রাস্তার ধারে অনাদরে পড়ে থাকা’ ডুমুর গাছের!
ঘটনাস্থল উল্টোডাঙার ১৫ নম্বর বাসস্ট্যান্ডের।
সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সোমবার গাছের ওপরের অংশ কেটে দেয় সিইএসসি। তারপর থেকেই ওই কাটা জায়গা দিয়ে অঝোরে জল পড়ছে। বিষয়টা পাঁচ-কান হতেই গাছ পেতে শুরু করে ভিভিআইপি ট্রিটমেন্ট!! শুরু হয়ে যায় পুজো-আচ্চা!!! দূরদূরান্ত থেকে ভিড় করতে থাকেন বহু মানুষ!!! গাছের গায়ে বাঁধা পড়ে মনোষ্কামনার সুতো!!!! ধূপ, ধুনোর গন্ধে এখন ম-ম করছে গোটা এলাকা!!!
ডুমুর গাছের নীচে রাখা একটি প্রনামীর বাক্স!! ভক্তির জোয়ারে বারবার তা উপচে পড়ছে!! শুধু পুজোর আয়োজন করাই নয়, এই গাছকে ঘিরে বেশ কিছু পরিকল্পনাও নিয়েছেন স্থানীয়দের একাংশ। একজন বলেন, শীতলা ও মনসা আছে। দুটো দেবতার পুজো হচ্ছে। আরেকজন বলেন, আমরা টাকা সংগ্রহ করছি। মন্দির বানাব। কাল থেকে ভক্তদের মধ্যে খিচুরি বিলি করব।
কলকাতার এই ‘ডুমুর গাছের ঘটনা’ দেখে অনেকেরই মনে পড়ে যাচ্ছে শিবরাম চক্রবর্তীর ‘দেবতার জন্মে’র কথা। যেখানে পথের ধারে সামান্য একটি পাথর খণ্ডকে ঘিরে গড়ে উঠেছিল আস্ত একটি মন্দির! এবার উল্টোডাঙায় গাছ ঘিরে তেমনই ভাবনা….। স্থানীয় বাসিন্দারা চান গড়ে উঠুক একটা মন্দির।

LATEST VIDEO