ডোপিংয়ের দায়ে ৮ বছরের জন্য নির্বাসিত এশিয়ান গেমস সোনাজয়ী অ্যাথলিট প্রিয়ঙ্কা পানোয়ার

By: Web Desk, ABP Ananda | Last Updated: Monday, 11 September 2017 10:55 PM
ডোপিংয়ের দায়ে ৮ বছরের জন্য নির্বাসিত এশিয়ান গেমস সোনাজয়ী অ্যাথলিট প্রিয়ঙ্কা পানোয়ার

নয়াদিল্লি: পারফরম্যান্স বাড়াচে নিষিদ্ধ ড্রাগ নেওয়ার জন্য আট বছরের জন্য নির্বাসিত হলেন সোনাজয়ী ভারতীয় অ্যাথলিট প্রিয়ঙ্কা পানোয়ার।

খবরে প্রকাশ, ২৯ বছর বয়সী এশিয়ান গোল্ড-মেডেলিস্ট প্রিয়ঙ্কাকে এদিন নির্বাসনের চিঠি দেয় ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির (নাডা) শৃঙ্খলারক্ষা কমিটি।

গত বছর প্রিয়ঙ্কার নমুনা পরীক্ষা করা হয়। সেখানে তাঁরে দুটি মুত্র নমুনায় (এ এবং বি স্যাম্পল) নিষিদ্ধ মেফেনটারমিন পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। এদিন নাডার তরফে জানানো হয়, প্রিয়ঙ্কাকে আট বছরের জন্য নির্বাসিত করা হল। এই নির্বাসন গত বছরের জুলাই থেকে কার্যকর হবে।

নাডার নিয়মানুসারে, যদি কোনও ক্রীড়াবিদ দ্বিতীয়বার ডোপিংয়ের দায়ে ধরা পড়েন, তাহলে সর্বোচ্চ নির্বাসন শাস্তি আট বছরের হবে। এর আগে, ২০১১ সালে, পানোয়ার সহ ৬ অ্যাথলিট অ্যানাবলিক স্টেরয়েড নেওয়ার দায়ে ধরা পড়েছিলেন।

সেই সময় দুবছরের জন্য নির্বাসিত হয়েছিলেন প্রিয়ঙ্কা। পরে নির্বাসন কাটিয়ে ফিরে এসে ২০১৪ সালের ইঞ্চিয়ন এশিয়ান গেমসে ৪x৪০০ মিটার রিলেতে সোনা জেতেন তিনি।

গত বছর, জাতীয় আন্ত-রাজ্য অ্যাথলেটিক্স প্রতিযোগিতার সময় তাঁর মুত্র নমুনা সংগ্রহ করা হয়। এই নির্বাসনের ফলে প্রিয়ঙ্কার ট্র্যাক কেরিয়ার শেষ হয়ে গেল বলাই যায়।

First Published: Monday, 11 September 2017 10:55 PM