চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল: ভারতের সাফল্যে দেশজুড়ে প্রার্থনা

By: Web Desk, ABP Ananda | Last Updated: Sunday, 18 June 2017 12:44 PM
চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল: ভারতের সাফল্যে দেশজুড়ে প্রার্থনা

নয়াদিল্লি: ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তান দ্বৈরথ মানে আর পাঁচটা ম্যাচের মত নয়। তারওপর আন্তর্জাতিক প্রতিযোগিতার ফাইনাল বলে কথা! সব মিলিয়ে একেবার যুদ্ধংদেহি রব। ভারত-পাক ম্যাচ হলেই সকলের মধ্যে জাতীয়তাবোধ, দেশপ্রেম জাগ্রত হয়। এমন একটা সময় যখন জাত-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে একটাই প্রার্থনা করতে শুরু করেন—ভারতের জয়।

আর কয়েক ঘণ্টার মধ্যেই ইংল্যান্ডের ওভালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান। সেখান থেকে কয়েক হাজার মাইল দূরে দেশের বিভিন্ন প্রান্তে পুজো-প্রার্থানার মাধ্যমে কোহলি-ব্রিগেডের সাফল্য কামনা করছেন দেশের মানুষ।

শনিবার কানপুরে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মানুষ একসঙ্গে ভারতের সাফল্যের জন্য বালাজি মন্দিরে পুজোর ব্যবস্থা করেন। একজন বলেন, সময় এসেছে পাকিস্তানকে ফের একবার হারানোর। আমরা আমাদের বিশ্বাসের ওপর ভরসা করি। আমরা নিশ্চিত ভারত ফের দুর্দান্ত খেলে ট্রফি ঘরে তুলবে।

মন্দিরের পুরোহিত জানান, একদিকে ভারতীয় ক্রিকেট দল ও সীমান্তে ভারতীয় জওয়ানদের মঙ্গল কামনায় এই পুজো করা হয়েছে। অন্যদিকে, বারাণসীতে ভারতীয় ক্রিকেট দলের সাফল্য কামনায় রমজান মাসে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

প্রসঙ্গত, এই প্রতিযোগিতার গোড়ায় গ্রুপ-লিগের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল ভারত। পাশাপাশি, সাম্প্রতিক ফর্ম ও পরিসংখ্যানের বিচারেও প্রতিপক্ষের চেয়ে অনেকটা এগিয়ে ভারত। যদিও, সকলেই জানেন, ফাইনাল হল অন্য পর্যায়ের লড়াই। তার ওপর প্রতিদ্বন্দ্বিতা যখন ভারত ও পাকিস্তানের মধ্যে, তখন স্নায়ুর লড়াই সবচেয়ে বড় ফ্যাক্টর হয়ে দাঁড়ায়।

First Published: Sunday, 18 June 2017 12:44 PM