আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে এক নম্বর অলরাউন্ডার জাদেজা

By: ABP Ananda, Webdesk | Last Updated: Tuesday, 8 August 2017 2:56 PM
আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে এক নম্বর অলরাউন্ডার জাদেজা

নয়াদিল্লি: শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ৭০ রানের ইনিংস ও দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছন রবীন্দ্র জাদেজা। আর এই পারফরম্যান্সের পর আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সাকিব অল হাসানকে টপকে এক নম্বর অলরাউন্ডার হলেন জাদেজা। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারের তালিকায় কেরিয়ারে এই প্রথম এক নম্বর স্থান দখল করলেন এই বাঁহাতি স্পিনার।
গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টেও ছয় উইকেট পেয়েছিলেন জাদেজা। তবে ব্যাট হাতে সফল হননি। সবমিলিয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে তাঁর পয়েন্ট বেড়ে হয় ৪৩৮। সাকিবের পয়েন্ট ৪৩১। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে দুরন্ত অলরাউন্ড পারফরম্যান্সের দৌলতে সহ খেলোয়াড় আর অশ্বিনকে টপকে র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন তিনি। অফ স্পিনার অশ্বিন এই তালিকায় ৪১৮ পয়েন্ট নিয়ে রয়েছেন তৃতীয় স্থানে।
ব্যাটসম্যানদের তালিকায় প্রথম স্থানেই রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। ভারতের চেতেশ্বর পূজারা উঠে এসেছেন তৃতীয় স্থানে। তাঁর থেকে মাত্র তিন পয়েন্ট বেশি পেয়ে দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের জো রুট। বিরাট কোহলি পঞ্চম। আজিঙ্কা রাহানে উঠে এসেছেন ষষ্ঠ স্থানে। ঋদ্ধিমান চার ধাপ উঠে কেরিয়ারের সেরা ৪৪ তম স্থানে রয়েছেন।
বোলারদের তালিকাতেও জাদেজা প্রথম স্থানই ধরে রেখেছেন। অশ্বিন এক ধাপ পিছিয়ে র‌্যাঙ্কিংয়ে রয়েছেন তৃতীয় স্থানে। দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ইংরেজ পেসার জেমস আন্ডারসন।

First Published: Tuesday, 8 August 2017 2:56 PM