জাডেজার ৫ উইকেট, শ্রীলঙ্কাকে ইনিংস ও ৫৩ রানে হারিয়ে দ্বিতীয় টেস্ট, সিরিজ জয় ভারতের

By: Web Desk, ABP Ananda | Last Updated: Sunday, 6 August 2017 3:04 PM
জাডেজার ৫ উইকেট, শ্রীলঙ্কাকে  ইনিংস ও ৫৩ রানে হারিয়ে দ্বিতীয় টেস্ট, সিরিজ জয় ভারতের

ছবি সৌজন্যে ট্যুইটার

কলম্বো: দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসের অনবদ্য শতরান বৃথা হয়ে গেল। প্রথম টেস্টের মতোই দ্বিতীয় টেস্টেও শ্রীলঙ্কাকে সহজেই হারিয়ে সিরিজ জিতে গেল ভারত। প্রথম টেস্টের মতো এই ম্যাচও পাঁচদিনে গড়াল না। আজই দ্বিতীয় সেশনে শেষ হয়ে গেল খেলা। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে ভারতের বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাডেজা একাই দলকে জয় এনে দিলেন। শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গেল ৩৮৬ রানে। ফলে ইনিংস ও ৫৩ রানে ম্যাচ জিতল ভারত। এক ম্যাচ বাকি থাকতেই এই সিরিজ জেতার সুবাদে টানা আটটি সিরিজ জিতল ভারত।

গতকালের ২ উইকেটে ২০৯ রান থেকে আজকের খেলা শুরু করে শ্রীলঙ্কা। মধ্যাহ্নভোজের বিরতির আগেই ফিরে যান মালিন্দা পুষ্পকুমার (১৬) ও অধিনায়ক দীনেশ চান্ডিমাল (২)। এরপর দিমুথ করুণারত্নে (১৪১) ও অ্যাঞ্জেলো ম্যাথুজ (৩৬) লড়াই চালাচ্ছিলেন। চাপের মুখে অনবদ্য শতরান করেন কুশল মেন্ডিস। আজ শতরান পূরণ করেন করুণারত্নে। তবে বল হাতে কামাল করলেন জাডেজা। তিনি এই ইনিংসে ফেরান করুণারত্নে, ম্যাথুজ, চান্ডিমাল ও দিলরুবান পেরেরা (৪) ও ধনঞ্জয় ডি সিলভাকে (১৭)। দুটি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও হার্দিক পাণ্ড্য। একটি উইকেট নিয়েছেন উমেশ যাদব। মধ্যাহ্নভোজের বিরতির আগে পর্যন্ত প্রতিরোধ গড়ে তুলেছিলেন করুণারত্নে ও ম্যাথুজ। তবে দিনের দ্বিতীয় সেশনে ভারতের বোলাররা সাফল্য এনে দিলেন দলকে। ফলে ম্যাচ ও সিরিজ জিতল বিরাট কোহলির দল।

এই সিরিজে শুরু থেকেই দাপট দেখাচ্ছে ভারত। গতকাল ম্যাচের দ্বিতীয় দিনের তৃতীয় সেশন এবং আজ প্রথম সেশনের শেষদিক ছাড়া প্রতিরোধই গড়তে পারেননি শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। গলে প্রথম টেস্টে প্রথম ইনিংসের ৬০০-র বেশি রান করেছিল ভারত। তবে সেই ম্যাচে বিপক্ষকে ফলো অন করাননি বিরাট। এই ম্যাচে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬২২ রান করে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারত। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ১৮৩ রানে অলআউট হয়ে যায়। এরপর ফলো অন করতে নেমে তারা চতুর্থ দিন দ্রুত অলআউট হয়ে গেল।

First Published: Sunday, 6 August 2017 12:38 PM