২০১৮ নয়, টি-২০ বিশ্বকাপ পিছিয়ে ২০২০-তে

By: ABP Ananda, web desk | Last Updated: Sunday, 18 June 2017 1:20 PM
২০১৮ নয়, টি-২০ বিশ্বকাপ পিছিয়ে ২০২০-তে

লন্ডন: আগামী বছর নির্ধারিত টি-২০ বিশ্বকাপ পিছিয়ে যাচ্ছে। আইসিসি সূত্রে এমনটাই খবর। পরবর্তী টি-২০ বিশ্বকাপ হতে পারে ২০২০-তে। কারণ হিসেবে বলা হয়েছে, আইসিসি-র প্রথমসারির সদস্য দেশগুলি ২০১৮-তে পূর্বনির্ধারিত সূচী অনুযায়ী দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ব্যস্ত থাকবে। তাই ওই বছর টি-২০ বিশ্বকাপের আয়োজন সম্ভব হবে না।

আইআইসি-র বিশেষ সূত্রের খবর, পরবর্তী টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২০ তে। তবে কোথায় খেলা হবে তা এখনও স্থির হয়নি।

আইসিসি-র এক প্রভাবশালী সূত্র জানিয়েছে, এটা ঠিক যে ২০১৮-র নির্ধারিত টি-২০ বিশ্বকাপ হচ্ছে না। সদস্য দেশগুলি ওই বছর অনেকগুলি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে। তাই ২০১৮-তে বিশ্বকাপের আয়োজন সম্ভব নয়। তবে ২০২০-তে সম্ভবত ওই টুর্নামেন্ট ফের হবে।

উল্লেখ্য, প্রথম টি-২০ বিশ্বকাপ হয় ২০০৭-এ দক্ষিণ আফ্রিকায়। এর পর ইংল্যান্ড (২০০৯), ওয়েস্ট ইন্ডিজ (২০১০), শ্রীলঙ্কা (২০১২), বাংলাদেশ (২০১৪) এবং ভারত (২০১৬)-এ এই টুর্নামেন্ট হয়েছে।

জানা গেছে, দ্বিপাক্ষিক সিরিজের আয়োজন থেকে সদস্যদেশগুলির আয়ের পরিমাণ কম নয়। এই আয়ের বেশিরভাগই আসে টেলিভিশন সম্প্রচার স্বত্ত্ব থেকে। বিশেষ করে ভারত কোনও দেশ সফরে গেলে সে দেশের বোর্ড টিভি সম্প্রচার স্বত্ত্ব থেকে মোটা অঙ্কের অর্থ পায়। এই বিষয়টিও টি-২০ বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার আরও একটি কারণ।

First Published: Sunday, 18 June 2017 1:20 PM