খেলরত্নের জন্য মনোনীত দেবেন্দ্র ঝাঝারিয়া, সর্দার সিংহ, অর্জুন তালিকায় পূজারা, হরমনপ্রীত

By: Web Desk, ABP Ananda | Last Updated: Thursday, 3 August 2017 4:24 PM
খেলরত্নের জন্য মনোনীত দেবেন্দ্র ঝাঝারিয়া, সর্দার সিংহ, অর্জুন তালিকায় পূজারা, হরমনপ্রীত

নয়াদিল্লি: এবছরের রাজীব খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত করা হল দুবার প্যারালিম্পিক্স চ্যাম্পিয়ন দেবেন্দ্র ঝাঝারিয়া এবং প্রাক্তন হকি অধিনায়ক সর্দার সিংহ।

এছাড়া, ভারতীয় টেস্ট ক্রিকেটার চেতেশ্বরর পূজারা, মহিলা ক্রিকেটার হরমনপ্রীত কৌর সহ একঝাঁক ক্রীড়াবিদের নাম মনোনীত হল অর্জুন পুরস্কারের জন্য।

দেশের প্রথম প্যারালিম্পিয়ান হিসেবে রাজীব খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত হলেন দেবেন্দ্র। ৩৬ বছরের দেবেন্দ্র প্রথম ভারতীয়, যিনি প্যারালিম্পিক্সে দুটি স্বর্ণপদক জিতেছেন। তালিকায় সবার ওপরে নাম রয়েছে জ্যাভেলিন থ্রোয়ার দেবেন্দ্রর।

এছাড়া, অবসরপ্রাপ্ত বিচারপতি সি কে ঠক্কর নেতৃত্বাধীন সিলেকশন কমিটির তৈরি তালিকায় নাম রয়েছে ভারতীয় হকি দলের প্রাক্তন অধিনায়ক সর্দার সিংহের। ৩১ বছরের সর্দারকে দেশের সর্বাচ্চ ক্রীড়া পুরস্কারের দ্বিতীয় মনোনয়ন পেয়েছেন তিনি।

কমিটির সুপারিশ, ঝাঝারিয়া ও সর্দার দুজনই এবারের পুরস্কার জেতার ব্যাপারে সমান যোগ্য। ফলে, যৌথভাবে তাঁরা বিজয়ী হতে পারে। যদিও, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।

khel-ratna2

খেলরত্নের পাশাপাশি, অর্জুন পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন ভারতীয় টেস্ট ক্রিকেটার চেতেশ্বরর পূজারা, মহিলা ক্রিকেটার হরমনপ্রীত কৌর সহ ১৭ জন ক্রীড়াবিদ।

তালিকায় ঠাঁই পেয়েছেন প্যারালিম্পিক পদকজয়ী মারিয়াপ্পন থাঙ্গাভেলু এবং বরুণ ভাটি এবং হকি খেলোয়াড় এস ভি সুনীল। এছাড়া, বাংলা থেকে দুই ক্রীড়াবিদের নাম রয়েছে তালিকায়। এঁরা হলেন তিরন্দাজ অতনু দাস এবং গল্ফার এসএসপি চৌরাসিয়া।

First Published: Thursday, 3 August 2017 3:50 PM