আজ ভারত-পাক মেগা ফাইনাল: জয়ই লক্ষ্য, অতীত রেকর্ড-পরিংসখ্যান নিয়ে মাথা ঘামাতে নারাজ কোহলি

By: ABP Ananda, web desk | Last Updated: Sunday, 18 June 2017 9:39 AM
আজ ভারত-পাক মেগা ফাইনাল: জয়ই লক্ষ্য, অতীত রেকর্ড-পরিংসখ্যান নিয়ে মাথা ঘামাতে নারাজ কোহলি

নয়াদিল্লি: ওভালে আজ সুপার সানডে। চ্যাম্পিয়ন্স ট্রফির মেগা ফাইনালে আজ মুখোমুখি ভারত-পাকিস্তান।ফাইনাল বলে কোনও বাড়তি চাপ নিতে রাজি নয় টিম ইন্ডিয়া। পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালকে অন্যান্য ম্যাচের মতোই বলে ভাবছে দল। ম্যাচের আগে এ কথা জানিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
টুর্নামেন্টের প্রথম ম্যাচে পাকিস্তানকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়েছিল টিম ইন্ডিয়া। আইসিসি টুর্নামেন্টে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের রেকর্ডও অসাধারণ।  ফাইনালের আগে অবশ্য সে কথা মাথায় রাখার প্রয়োজন বলে মনে করছেন না কোহলি। তিনি বলেছেন, এটা আর একটা ম্যাচ। প্রতিটা ম্যাচ জেতার লক্ষ্যেই আমরা নামি। প্রথম ম্যাচের সঙ্গে ফাইনালের কোনও প্রাসঙ্গিকতা রয়েছে বলে মনে করি না। ভালো খেলাটাই লক্ষ্য। অতীত রেকর্ড, পরিসংখ্যানে কিছু যায় আসে না। কোনও দলই জেতার গ্যারান্টি দিতে পারে না। মানসিক দিক থেকে যে দল ভালো জায়গায় থাকবে সেই দলই জিতবে।
টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ফেভারিট ছিল ভারত। অন্যদিকে, পাকিস্তানের সম্ভাবনা নিয়ে তেমন কোনও ইতিবাচক পূর্বাভাস ছিল না বিশেষজ্ঞ মহলে। প্রত্যাশা মতো ফাইনালে উঠেছে ভারত। পাকিস্তান চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়ে উঠে এসেছে ফাইনালে। ম্যাচের আগে কোহলির গলায় পাকিস্তানের প্রশংসা শোনা গেল। তিনি বলেছেন, নিজেদের দিনে পাকিস্তান যে কোনও দলকেই হারাতে সক্ষম। তাদের দলের প্রতিভা ও দক্ষতা সম্পর্কে সবাই জানে।
টুর্নামেন্টে দুরন্ত ছন্দে রয়েছেন ব্যাটসম্যান বিরাট কোহলি। খেলা সম্পর্কে চিন্তাভাবনা ও বড় ম্যাচের জন্য প্রস্তুতি নিয়ে নিজের ধারনার কথাও জানিয়েছেন কোহলি। তিনি বলেছেন, কঠিন পরিস্থিতিতে নিজের ওপর আস্থা রেখে দলকে সংকট থেকে টেনে বের করার চিন্তাভাবনা তিনি করেন। ওই রকম পরিস্থিতিতে নিজেকে রেখে কীভাবে তার থেকে উতরে যাওয়া যায় তা তিনি কল্পনা করেন। এর থেকেই পথ খুঁজে নেওয়া যায়। ইতিবাচক চিন্তাই ম্যাচ সম্পর্কে ইতিবাচক মনোভাব গ্রহণের ব্যাপারে তাঁকে সাহায্য করে। উদাহরণ হিসেবে তিনি বলেছেন, দলের তিন উইকেট পড়ে গিয়েছে। এরপর যদি আমি আউট হয়ে যাই, এমন চিন্তা করলে আউট হয়ে যেতে হয়। কিন্তু যদি এমনটা ভাবা যায় যে, দলের তিন উইকেট পড়ে গিয়েছে। কিন্তু আমি পাল্টা ঘুরে দাঁড়াবো, দলকে ঠিক জায়গায় নিয়ে আসব, তাহলে তা করা সম্ভব। কারণ, এভাবে ভাবতে পারলে নিজের ওপর বিশ্বাস তৈরি হয়।

First Published: Sunday, 18 June 2017 9:37 AM