ফলো অন করতে নেমে দিনের শেষে শ্রীলঙ্কা ১৯/১, ৩৩৩ রানে এগিয়ে ভারত

By: ABP Ananda, Webdesk | Last Updated: Sunday, 13 August 2017 6:00 PM
ফলো অন করতে নেমে দিনের শেষে শ্রীলঙ্কা ১৯/১, ৩৩৩ রানে এগিয়ে ভারত

ক্যান্ডি: ভারত-শ্রীলঙ্কা সিরিজের তৃতীয় টেস্ট যে পঞ্চম দিনে গড়াবে না, সেটা দ্বিতীয় দিনেই স্পষ্ট। বিরাট কোনও অঘটন না ঘটলে, আগামীকাল তৃতীয় দিনেই ম্যাচ জিতে যেতে পারে ভারত। সেইসঙ্গে প্রথমবার বিদেশের মাটিতে বিপক্ষকে হোয়াইটওয়াশ করবে ভারত। কৌতূহল এখন একটাই, দ্বিতীয় টেস্টের মতো এই টেস্টেও কি ভারত ইনিংসে জিতবে? উত্তর পাওয়া যাবে আগামীকাল।

গতকালের ৬ উইকেটে ৩২৯ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করে ভারত। স্কোরবোর্ডে ১০ রান যোগ হওয়ার পরই আউট হয়ে যান ঋদ্ধিমান সাহা (১৬)। আজ মাত্র ৩ রান করেন ঋদ্ধি। তবে কুলদীপ যাদব ও হার্দিক পান্ডিয়া ভারতীয় ইনিংসের হাল ধরেন। কুলদীপ সাবধানী ও ধৈর্য্যশীল ইনিংস খেলেন। হার্দিক-কুলদীপ জুটিতে ৬২-র বেশি রান যোগ হয়। এরপর সান্দাকানের বলে ২৬ রান করে আউট হন কুলদীপ। ৪০১ রানে ভারতের অষ্টম উইকেটের পতন হয়। কুলদীপ আউট হওয়ার পর হাফসেঞ্চুরি পূর্ণ করে নেন হার্দিক। এরপরেই বিধ্বংসী মেজাজে দেখা যায় তাঁকে। দ্রুত শতরান পূর্ণ করেন। একদিনের ম্যাচের মেজাজে ব্যাটিং করে টেস্টে নিজের প্রথম শতরান করেন হার্দিক। তাঁর ৮৬ বলে শতরানের সুবাদে বড় রান করে ভারত।

আজ মধ্যাহ্নভোজের বিরতিতে ভারতের রান ছিল ৯ উইকেটে ৪৮৭। এরপর আর রান করতে পারেননি হার্দিক। মধ্যাহ্নভোজের বিরতির পর তৃতীয় বলে ১০৮ রানে আউট হলেন তিনি। সান্দাকানের বলে পেরেরার হাতে ক্যাচ দিয়ে আউট হন এই অলরাউন্ডার। উমেশ যাদব ৩ রানে অপরাজিত থাকেন। সেইসঙ্গে ভারত ৪৮৭ রানে অলআউট হয়ে যায়।

ভারতের বড় রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব, অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন  ও বাংলার পেসার মহম্মদ শামির দাপটে প্রথম ইনিংসে মাত্র ১৩৫ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। কুলদীপ ৪০ রানে চারটি, অশ্বিন ২২ রানে দুটি এবং শামি ১৭ রানে দুটি উইকেট নিয়েছেন। হার্দিক একটি উইকেট নিয়েছেন।

প্রথম ইনিংসে ৩৫২ রানে এগিয়ে থেকে শ্রীলঙ্কাকে ফলো অন করায় ভারত। দিনের শেষে শ্রীলঙ্কার রান এক উইকেটে ১৯। উপুল থরঙ্গাকে (৭) বোল্ড করেছেন উমেশ।

 

First Published: Sunday, 13 August 2017 10:42 AM