মেন্ডিসের শতরান, করুণারত্নের ৯২, লড়াই চালাচ্ছে শ্রীলঙ্কা

By: ABP Ananda, Webdesk | Last Updated: Saturday, 5 August 2017 5:36 PM
মেন্ডিসের শতরান, করুণারত্নের ৯২, লড়াই চালাচ্ছে শ্রীলঙ্কা

কলম্বো: সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন ফলো অন করতে নেমে ম্যাচ বাঁচানোর জন্য লড়াই চালাচ্ছে শ্রীলঙ্কা। সৌজন্যে কুশল মেন্ডিস ও দিমুথ করুণারত্নে। মেন্ডিস ১১০ রান করে আউট হয়ে গিয়েছেন। তাঁকে ফিরিয়েছেন হার্দিক পাণ্ড্য। তবে করুণারত্নে ৯২ রানে অপরাজিত। ভারত ওখনও ২৩০ রানে এগিয়ে। ম্যাচের বাকি আরও দু দিন। ফলে ভারতের জয়ের সম্ভাবনাই বেশি। তবে মেন্ডিস ও করুণারত্নের লড়াই তারিফযোগ্য।

ফলো অন করতে নেমে কিছুটা হলেও কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে সাত রান প্রথম উইকেট হারানোর পর করুণারত্নে ও মেন্ডিসের জুটিতে ভর করে মরিয়া লড়াই চালাচ্ছে শ্রীলঙ্কা। দুজনের দ্বিতীয় উইকেট জুটিতে ইতিমধ্যেই ১৫০-র বেশি রান যোগ হয়েছে। দুই ব্যাটসম্যানই হাফসেঞ্চুরি পূর্ণ করেছেন।

প্রথম ইনিংসে ভারতের পাহাড় প্রমাণ ৬২২ রানের জবাবে  শুরু থেকেই ব্যাটিং বিপর্যের মুখে শ্রীলঙ্কা। গতকালই দুটি উইকেট তুলে নিয়েছিল ভারত। দুটি উইকেটই নিয়েছিলেন আর অশ্বিন। গতকাল দিনের শেষে শ্রীলঙ্কার রান ছিল ২ উইকেটে ৫০। আজ তৃতীয় দিনের খেলা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ভারতকে সাফল্য এনে দেন রবীন্দ্র জাদেজা। ৬০ রানে তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। জাদেজার বলে আউট হন গতকালের অপরাজিত ব্যাটসম্যান চণ্ডীমল (১০। ৬৪ রানে শ্রীলঙ্কা হারায় চতুর্থ উইকেট। উমেশ যাদবের বলে ফিরে যান মেন্ডিস (২৪)।এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউজ শিকার হন অশ্বিনের। ২৬ রান করে আউট হন তিনি। শ্রীলঙ্কার পঞ্চম উইকেটের পতন হয় ১১৭ রানে। ডি সিলভাকে ফিরিয়ে ফের আঘাত হানেন জাদেজা। দলের ১২৪ রানের মাথায় কোনও রান না করেই প্যাভিলিয়নের পথ ধরেন ডি সিলভা। ১৫০ রানে সপ্তম উইকেট হারায় শ্রীলঙ্কা। মহম্মদ শামির বলে আউট হন ডিকওয়েলা (৫১)। এরপরই শ্রীলঙ্কার ১৫২ রানে অষ্টম উইকেট তুলে নেন শামি। তাঁর বলে আউট হন হেরাথ। লাঞ্চের আগে ১৮৩ রানে অল আউট হয়ে গেল শ্রীলঙ্কা। কুশল পেরেরা ও ফার্নান্ডোকে তুলে নিয়ে শ্রীলঙ্কা ইনিংসে ইতি টানেন অশ্বিন। তিনি ৬৯ রানে পাঁচটি উইকেটে পেয়েছেন। এছাড়াও শামি ও জাদেজা দুটি করে ও উমেশ একটি উইকেট পেয়েছেন। প্রথম ইনিংসে ভারতের থেকে ৪৩৯ রানে পিছিয়েছিল শ্রীলঙ্কা।

প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে ফলো অন না করালেও, আজ সেই পথে হাঁটেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় ইনিংসের শুরুতেই ফিরে যান শ্রীলঙ্কার ওপেনার উপুল থরঙ্গা (২)। তবে এরপরেই প্রতিরোধ গড়ে তোলেন মেন্ডিস ও করুণারত্নে। তাঁদের জুটিতে যোগ হয় ১৯১ রান। এর ফলেই এই সিরিজে প্রথমবার ভারতের বোলারদের কিছুটা হলেও চাপে ফেলে দিতে পেরেছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা।

 

First Published: Saturday, 5 August 2017 11:41 AM