এখনও কেন ব্রিটিশ আমলের লোগো ব্যবহার করে টিম ইন্ডিয়া: কেন্দ্রীয় তথ্য কমিশনারের প্রশ্ন প্রধানমন্ত্রীর অফিসে

By: ABP Ananda, Web desk | Last Updated: Sunday, 18 June 2017 2:27 PM
এখনও কেন ব্রিটিশ আমলের লোগো ব্যবহার করে টিম ইন্ডিয়া: কেন্দ্রীয় তথ্য কমিশনারের প্রশ্ন প্রধানমন্ত্রীর অফিসে

নয়াদিল্লি: দেশ যখন পরাধীন, সেই আমলে অধীন রাজ্যগুলির ফোঁস না করা রাজপুত্রদের স্টার অফ ইন্ডিয়া ব্যাজ দিয়ে সম্মানিত করত ব্রিটিশ রাজ। ভারতীয় ক্রিকেট টিমের জার্সির বিসিসিআই লোগো সেই ব্যাজের মত দেখতে কেন? কেন্দ্রীয় তথ্য কমিশন এই প্রশ্ন করেছে প্রধানমন্ত্রীর অফিস ও ক্রীড়া মন্ত্রককে।

কমিশন বলেছে, সিপাহি বিদ্রোহের পর ভারতের ওপর তাদের অধিকার কায়েম করতে ব্রিটিশরাজ বশ্যতা স্বীকার করা রাজপুত্রদের এক ধরনের সম্মানে ভূষিত করত। কিন্তু ১৯৪৮-এর পর সেই চল উঠে যায়। পরাধীন দেশের সেই নিয়ম বিসিসিআই এত বছর পরেও বজায় রেখেছে কেন।

কেন্দ্রীয় তথ্য কমিশনার শ্রীধর আচারিয়ুলুর প্রশ্ন, কেন সরকার ওই লোগো বদলে পুরোপুরি ভারতীয় কোনও লোগোর ব্যবস্থা করছে না, যেমন তেরঙা, ধর্ম চক্র বা এ ধরনের কিছু। কেন বিসিসিআই এখনও ব্রিটিশ রাজের ডিজাইন করা লোগো ব্যবহার করে চলেছে যার ৯০ শতাংশ পরাধীন যুগের সেই স্টার অফ ইন্ডিয়া ব্যাজের সঙ্গে হুবহু এক।

একইসঙ্গে কমিশনের প্রশ্ন, কেন কেন্দ্র বিসিসিআইকে তথ্য জানার আইনের আওতায় আনছে না। ম্যাচ ফিক্সিং ও বেটিংয়ের মত খেলার মাঠের জাল জুয়াচুরি কেন আটকানো হচ্ছে না, কেন অপরাধীদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে না দৃষ্টান্তমূলক শাস্তি।

কমিশন আরও জানতে চেয়েছে, আন্তর্জাতিক টুর্নামেন্ট জেতা সব ধরনের ক্রীড়াবিদদের পুরস্কৃত করার ক্ষেত্রে একটাই নীতি এখনও কেন গ্রহণ করল না সরকার। এর ফলে বিভিন্ন রাজ্য সরকারের মধ্যে এ নিয়ে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়ানো যেত।

 

First Published: Sunday, 18 June 2017 2:21 PM