আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে, পাহাড়বাসীকে রাজনাথ

By: Web Desk, ABP Ananda | Last Updated: Sunday, 18 June 2017 3:24 PM
আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে, পাহাড়বাসীকে রাজনাথ

নয়াদিল্লি: পৃথক রাজ্যের দাবি নিয়ে উত্তাল পাহাড়ে শান্তির বার্তা দিল কেন্দ্র।

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বিক্ষোভকারীদের উদ্দেশ্যে জানান, হিংসা নয় আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান বের করতে। তিনি জানান, হিংসা ছড়িয়ে কোনও সমাধান মিলবে না। সেখানকার মানুষদের শান্ত থাকার আবেদন করেছেন তিনি।

এদিন টুইটারে রাজনাথ বলেন, সব পক্ষের উচিত সুস্থ পরিবেশে আলোচনার মাধ্যমে সকল ভুল বোঝাবুঝি ও মতপার্থক্যের সমাধান বের করা। রাজনাথের মতে, ভারতের মতো গণতান্ত্রিক দেশে হিংসার মাধ্যমে কোনও সমাধানসূত্র বের করা সম্ভব নয়। পারস্পরিক আলোচনার মাধ্যমে যে কোনও ইস্যুর সমাধান সম্ভব।

তিনি বলেন, আমি দার্জিলিং ও সংলগ্ন অঞ্চলের বাসিন্দাদের আবেদন করছি হিংসাত্মক কার্যকলাপ এড়িয়ে চলুন, শান্তি বজায় রাখুন। কারও উচিত নয় হিংসাকে প্রশ্রয় দেওয়ার। এই প্রসঙ্গে ট্যুইট করে তিনি জানিয়েছেন, পাহাড়ে অশান্তির বিষয়ে আজ সকালে মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর। মুখ্যমন্ত্রী তাঁকে আশ্বস্ত করেছেন বলেও জানিয়েছেন রাজনাথ।

দীর্ঘদিন ধরেই পৃথক গোর্খাল্যান্ডের দাবি নিয়ে পাহাড়ে আন্দোলন চলছে। সম্প্রতি, রাজ্যে বাংলাভাষাকে বাধ্যতামূলক করার ইস্যুতে সেই আন্দোলনে ঘৃতাহুতি পড়ে। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের দাবি, পাহাড়ে বাংলাভাষাকে বাধ্যতামূলক করা হয়নি।

গতকাল মোর্চা সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপত সংঘর্ষ হয়। মোর্চার দাবি, সিঙ্গমারিতে পুলিশ তাদের ২ সমর্থককে গুলি মেরে ফেলেছে। যদিও, পুলিশ সেই অভিযোগ খারিজ করেছে। এর প্রতিবাদে রবিবার, চৌকবাজারে কয়েক হাজার মোর্চা সমর্থক এক নিহতের দেহ নিয়ে বিক্ষোভ-মিছিল করেন, স্লোগান তোলেন।

First Published: Sunday, 18 June 2017 3:24 PM