উত্তরবঙ্গে বৃষ্টি-বিপর্যয়: জলমগ্ন জলপাইগুড়ি, মালদা, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর

উত্তরবঙ্গে বৃষ্টি-বিপর্যয়: জলমগ্ন জলপাইগুড়ি, মালদা, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর

জলপাইগুড়ি, মালদা ও আলিপুরদুয়ার: টানা বৃষ্টিতে জলমগ্ন জলপাইগুড়ি। চরমে উঠেছে দুর্ভোগ। কাল ধূপগুড়ি পুরসভায় ভোট। তার আগে জলমগ্ন ৩টি ভোটকেন্দ্র। আলিপুরদুয়ারেও জল-যন্ত্রণা।
করলা নদীর বাঁধে ফাটল! তিস্তায় হলুদ সতর্কতা! ধূপগুড়িতে হু হু করে ঢুকছে ৩টি নদীর জল! টানা বৃষ্টিতে জলমগ্ন জলপাইগুড়ি। শহরাঞ্চল থেকে জেলার বাকি জায়গা– সর্বত্রই এক ছবি! এরই মধ্যে রবিবার ধূপগুড়িতে পুরভোট। ১ ও ১৫ নম্বর ওয়ার্ডের ৩টি ভোট কেন্দ্রই জলমগ্ন! ধূপগুড়ির পাশাপাশি জলপাইগুড়ি পুরসভার বিভিন্ন ওয়ার্ডও জলমগ্ন।

বেশিরভাগ বাড়িতেই জল ঢুকে গিয়েছে। জল-যন্ত্রণার মধ্যেই জলপাইগুড়ির কিং সাহেবের ঘাট এলাকায় করলা নদীর বাঁধে ফাটল দেখা দিয়েছে। যার জেরে আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। আলিপুরদুয়ারেও এক ছবি। কালজানি নদীর জল বইছে বিপদ সীমার ওপর দিয়ে। আশঙ্কায় এলাকাবাসী।

মালদা থেকে উত্তর ও দক্ষিণ দিনাজপুর…সর্বত্রই জল যন্ত্রণা! শুক্রবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে জল থৈ থৈ মালদা মেডিক্যাল কলেজ! ওয়ার্ডের মধ্যে ঢুকে গিয়েছে জল! এক একটি বেডে রয়েছেন ২-৩ জন করে রোগী! চরমে উঠেছে দুর্ভোগ! অনেক রোগীকে অন্যত্র সরিয়ে নিয়ে গিয়েছে পরিবার। তবে এনিয়ে যোগাযোগের চেষ্টা করা হলেও প্রতিক্রিয়া দিতে চায়নি হাসপাতাল কর্তৃপক্ষ।

mld hospital water

শুধু হাসপাতাল নয়, মালদা শহরেও জল-যন্ত্রণা! মালদার এক নম্বর কলোনি, বিবেকানন্দ পল্লি, সর্বমঙ্গলা পল্লি থেকে শুরু করে বিস্তীর্ণ এলাকায় জলের তলায়। কোথাও হাঁটু জল, কোথাও আবার কোমর সমান। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বেহাল নিকাশি ব্যবস্থার জেরে এই দুর্ভোগ।

যদিও অভিযোগ মানতে নারাজ পুর কর্তপক্ষ। ইংরেজবাজার পুরসভার উপ পুরপ্রধান বাবলা সরকার বলেন, ভয়ানক পরিস্থিতি। কাউন্সিলরদের রাস্তায় নামতে বলা হয়েছে। মহানন্দার জল বাড়ছে। পাম্প বসিয়ে জল নামানোর চেষ্টা চলছে।

এরই মধ্যে কালিয়াচকের তিন নম্বর ব্লকে শুরু হয়েছে গঙ্গা-ভাঙন। আতঙ্ক ছড়িয়েছে এলাকার বাসিন্দাদের মধ্যে। মালদা জেলাশাসক কৌশিক ভট্টাচার্য বলেন,
পরিস্থিতর ওপর নজর রাখা হচ্ছে। গঙ্গার ভাঙন শুরু হয়েছে। ফরাক্কার কথা থাকলেও, তারা কাজ করেনি। সবমিলিয়ে মালদায় চরমে জল যন্ত্রণা।

উত্তর দিনাজপুরেও এক ছবি। রায়গঞ্জ পুরসভার ১৭টি ওয়ার্ড জলমগ্ন। ত্রাণ পৌঁছানো ও উদ্ধার কাজের জন্য নামানো হয়েছে নৌকা! রায়গঞ্জের পাশাপাশি চোপড়া, গোয়ালপোখরের মতো উত্তর দিনাজপুরের বিস্তীর্ণ এলাকা জলের তলায়। গোয়ালপোখরে জলে ডুবে মৃত্যু হয়েছে এক যুবকের।

দক্ষিণ দিনাজপুরেও জল-যন্ত্রণা! বালুরঘাটের বেশ কিছু এলাকা জলের তলায়। বিভিন্ন স্কুলে আশ্রয় নিয়েছেন দুর্গতরা। এই পরিস্থিতি রবিবার পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

First Published: Saturday, 12 August 2017 7:54 PM