এনসিটিই নিয়ম মেনেই প্রাথমিকে টেট, বিজ্ঞপ্তি জারি রাজ্যের

By: Krishnendu Adhikary, ABP Ananda | Last Updated: Wednesday, 19 April 2017 10:19 PM
এনসিটিই নিয়ম মেনেই প্রাথমিকে টেট, বিজ্ঞপ্তি জারি রাজ্যের

কলকাতা: ক’দিন আগেই রাজ্য সরকার ঘোষণা করেছে, নতুন করে প্রাথমিকে টেটে নেওয়া হবে। এবার একেবারে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদকে পরীক্ষা নিতে বলল সরকার।
সূত্রের খবর, সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এনসিটিই-র নিয়ম মেনেই হবে টেট। সেক্ষেত্রে প্রশিক্ষিতরাই আবেদন করতে পারবেন।
সেই সঙ্গে এ বছর যারা প্রশিক্ষণের চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থী, তাঁরাও পরীক্ষায় বসার সুযোগ পাবেন। এমনকী রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া বা আরসিআই থেকে ডিএড উত্তীর্ণদের আবেদনও গ্রাহ্য হবে।
এনসিটিই-র বিধি অনুযায়ী, টেটে প্রশিক্ষণ বাধ্যতামূলক। এ রাজ্যের ক্ষেত্রে প্রশিক্ষণে ছাড়ের সময়সীমা পেরিয়ে গিয়েছে ২০১৬-র ৩১ মার্চ। তাই আর নতুন করে আবেদন নয়, প্রশিক্ষণ ছাড়া আর টেট নেবে না রাজ্য।
পর্ষদ সূত্রে খবর, প্রশিক্ষণ এবং উচ্চমাধ্যমিক স্তরে ৫০ শতাংশ নম্বর থাকলে আবেদন করা যাবে। মে মাস থেকে আবেদন করা যাবে অনলাইনে। এছাড়াও লিখিত আবেদনের সংস্থান থাকছে। অগাস্টে হতে পারে প্রাথমিক টেট।
রাজ্যে প্রাথমিকে টেট হয়েছে দু’বার। ২টি পরীক্ষায় বসেছিলেন প্রায় ৩৪ লক্ষ পরীক্ষার্থী। সম্প্রতি প্রাথমিকে ৪৩ হাজার শূন্যপদে নিয়োগ হয়েছে। তারই মধ্যে নতুন করে টেট নেওয়ার কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।
প্রাথমিকে আর কত শিক্ষক নিয়োগ করতে পারবে সরকার? পর্ষদ সূত্রে খবর, এখনও প্রায় ২৫ হাজার শূন্যপদে নিয়োগ সম্ভব। এর পাশাপাশি প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, সদ্যনিযুক্ত শিক্ষকদের পুলিশ ভেরিফিকেশন এবং মেডিক্যাল চেকআপ করাতে হবে। এ বিষয়ে শীঘ্রই জারি হবে বিজ্ঞপ্তি।

First Published: Wednesday, 19 April 2017 10:18 PM