লন্ডনের বহুতল আবাসনে বিধ্বংসী আগুন, মৃত অন্তত ৬, সন্দেহ আটক বহু

By: web desk, abp ananda | Last Updated: Wednesday, 14 June 2017 7:25 PM
লন্ডনের বহুতল আবাসনে বিধ্বংসী আগুন, মৃত অন্তত ৬, সন্দেহ আটক বহু

লন্ডন: পশ্চিম লন্ডনের বহুতলে ভয়াবহ আগুন। অগ্নিদগ্ধ হয়ে ৬ জনের মৃত্যু। জখম ৫০ জন। প্রায় সাড়ে চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন দমকল কর্মীরা।

রাতের আতঙ্ক ফিরল লন্ডনে। জঙ্গি হামলার পর এবার বিধ্বংসী আগুন। মঙ্গলবার স্থানীয় সময় রাত সওয়া ১টা নাগাদ পশ্চিম লন্ডনের ল্যাঙ্কাস্টার ওয়েস্ট এস্টেটের লাটিমার রোডে অবস্থিত  ২৪ তলার গ্রেনফেল টাওয়ারে বিধ্বংসী আগুন লাগে। আগুনের জেরে বেশ কয়েকটি তলা সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়।

বস্তুত, এই বহুতলটি মূলত আবাসন হিসেবেই ব্যবহৃত হয়ে থাকে। এখানে ১২০টি ফ্ল্যাটে থাকেন প্রায় ৬০০ জন। আগুন লাগার খবর মিলতেই ঘটনাস্থলে এক এক করে পৌঁছে যায় দমকলের ৪০ টি ইঞ্জিন।  উদ্ধার কাজে নামেন অন্তত ২০০ জন দমকল কর্মী। পৌঁছয় ২০টি অ্যাম্বুলেন্স। দ্রুত আহতদের বের করে নিয়ে য়াওয়া হয় হাসপাতালে।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের তরফে জানানো হয়েছে, মোট ৭৪ জনের চিকিৎসা হাসপাতালে চলছে। এঁদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। দমকল কর্মীদের দাবি, বহু মানুষকে উদ্ধার করা হয়েছে। লন্ডনের দমকল বিভাগের প্রধান ড্যানি কটন বলেন, ২৯ বছরের কর্মজীবনে আমি এমন ভয়াবহ আগুন দেখিনি। ওই বহুতলে অনেকে আটকে পড়েছিলেন । আগুনের সঙ্গে দমকল কর্মীরা নিরন্তর লড়াই চালিয়ে গেছেন। অনেকে উদ্ধার করা হয়েছে। যদিও, লন্ডন মেয়র সাদিক খানের পাল্টা দাবি, এখনও অনেকের খোঁজ মিলছে না।

প্রত্যক্ষদর্শীরা জানান, বাড়ির ওপরের তল থেকে মানুষের আর্তনাদের শব্দ পাওয়া গিয়েছে। আশপাশের এলাকার বাসিন্দাদের দাবি বহুতলের তিন তলা থেকে আগুন ওপরের তলগুলিতে ছড়িয়ে পড়ে।  ওপরতলা থেকে এক ব্যক্তিকে সাদা কাপড় নাড়িয়ে তাঁকে উদ্ধারের আকুতি জানাতে দেখা যাচ্ছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

দমকলকর্মীরা আশঙ্কা করছেন যেকোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে বাড়িটি। আশঙ্কায়, আশেপাশের বাসিন্দাদেরও নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাচ্ছে পুলিশকর্মীরা। এই অ্যাপার্টমেন্ট ব্লকটি তৈরি করা হয়েছিল ১৯৭৪ সালে। তবে, কিছুদিন আগে প্রায় সাড়ে ১০ মিলিয়ন পাউন্ড খরচে তার সংস্কার করা হয়।

First Published: Wednesday, 14 June 2017 8:43 AM