ফাঁসির ৮৬ বছর পর ভগত সিংহকে নির্দোষ প্রমাণ করতে আদালতের দ্বারস্থ পাক আইনজীবী

By: Web Desk, ABP Ananda | Last Updated: Tuesday, 12 September 2017 11:36 PM
ফাঁসির ৮৬ বছর পর ভগত সিংহকে নির্দোষ প্রমাণ করতে আদালতের দ্বারস্থ পাক আইনজীবী

লাহৌর: ফাঁসির ৮৬ বছর পর শহিদ ভগত সিংহকে নির্দোষ প্রমাণ করতে উদ্যোগী হলেন পাকিস্তানের এক আইনজীবী।

সোমবার, লাহৌর হাইকোর্টে নতুন আবেদন জমা করেন ইমতিয়াজ রশিদ কুরেশি নামে ওই আইনজীবী। আবেদনের দ্রুত শুনানির আবেদনও জানিয়েছেন তিনি।

এর আগে, গত বছরের ফেব্রুয়ারি মাসে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ পাকিস্তানের প্রধান বিচারপতিকে কুরেশির আবেদন শোনার জন্য বৃহত্তর বেঞ্চ গঠনের জন্য সুপারিশ করেছিল। কিন্তু, সেই সময় কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

প্রসঙ্গত, লাহৌরের ভগত সিংহ মেমোরিয়াল ফাউন্ডেশনের কর্ণধার কুরেশি নিজের আবেদনে জানিয়েছেন, ভগত সিংহ একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তিনি অবিভক্ত ভারতের স্বাধীনতার জন্য লড়াই চালিয়েছিলেন। তিনি যোগ করেন, পাকিস্তানের পঞ্জাবি-অধ্যুষিত লাহৌরে বহু মানুষ তাঁকে নায়কের চোখে দেখেন।

সংবাদসংস্থা পিটিআইকে কুরেশি জানান, শুধু ভারতে নয়, পাকিস্তানেও ভগত সিংহ সমান পূজীত। তিনি জানান, পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নাও দু-দুবার ভগত সিংহকে শ্রদ্ধা জানিয়েছিলেন।

আদালতে করা আবেদনে কুরেশি দাবি করেন, বিষয়টির জাতীয় গুরুত্ব রয়েছে। তিনি বলেন, আদালত আগে ভগত সিংহের মামলা খতিয়ে দেখুক। তাঁকে দেওয়া রায় খারিজ করুক। একইসঙ্গে, তাঁকে জাতীয় সম্মান প্রদান করার ব্যবস্থা করুক।

প্রসঙ্গত, ব্রিটিশ পুলিশ অফিসার জন পি সন্ডার্সকে হত্যার মামলায় অভিযুক্ত হন ভগত সিংহ, রাজগুরু ও সুখদেব। ১৯৩১ সালের ২৩ মার্চ ভগত সিংহকে ফাঁসি দেওয়া হয়।

First Published: Tuesday, 12 September 2017 11:36 PM