অ্যান্টি-ব্যাক্টেরিয়াল সাবান, লোশনের রাসায়নিকে মারাত্মক ক্ষতি হতে পারে গর্ভস্থ শিশুর, দাবি গবেষণায়

By: Web Desk, ABP Ananda | Last Updated: Saturday, 12 August 2017 6:16 PM
অ্যান্টি-ব্যাক্টেরিয়াল সাবান, লোশনের রাসায়নিকে মারাত্মক ক্ষতি হতে পারে গর্ভস্থ শিশুর, দাবি গবেষণায়

লস অ্যাঞ্জেলস: গর্ভাবস্থায় অ্যান্টি-ব্যাক্টেরিয়াল সাবান বা লোশন ব্যবহার করলে গর্ভস্থ শিশুর ক্ষতি হতে পারে। এমনই দাবি করেছেন একদল মার্কিন বিশেষজ্ঞ।

নকাশিতে যতগুলি রাসায়নিক মেলে, সেই তালিকার সেরা দশে রয়েছে ট্রাইক্লোকার্বন (টিসিসি)। আর এই রাসায়নিকই যে কোনও অ্যান্টি-ব্যাক্টেরিয়াল প্রসাধনী সামগ্রীর অন্যতম উপাদান।

মার্কিন যুক্তরাষ্ট্রের লরেন্স নিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, টিসিসি-র প্রভাব মায়ের শরীর থেকে সরাসরি গর্ভস্থ শিশুর দেহে চলে যায়। পাশাপাশি, তা ভ্রূণের লিপিড মেটাবলিজমের ওপর প্রভাব বিস্তার করে।

লিপিড হল প্রাকৃতিকভাবে উৎপন্ন অণু যাতে থাকে ফ্যাট, ওয়াক্স, ফ্যাট-সলিউবল ভিটামিন, মনোগ্লিসারাইড, ডাইগ্লিসারাইড, ট্রাইগ্লিসারাইড। লিপিডের মূল জৈবিক কার্যকারিতা হল শক্তি সঞ্চয়, সিগন্যালিং। পাশাপাশি, কোষের ঝিল্লির কাঠামোগত অন্যতম প্রধান উপাদান হল লিপিড।

বিজ্ঞানীদের দাবি, মাত্রাতিরিক্ত টিসিসি-সংস্পর্শে এলে লিপিডের ক্ষয়ক্ষতি হতে পারে। এমন প্রমাণ মিলেছে গবেষণায়। তাঁদের দাবি, গর্ভস্থ শিশুর শরীরের অঙ্গগুলি অত্যন্ত সংবেদনশীল হয়। ফলে, অল্পতেই এর অপূরণীয় ক্ষতি হতে পারে।

কী ক্ষতি হতে পারে? বিজ্ঞানীদের আশঙ্কা, গর্ভস্থ শিশুর প্রতিরোধক ব্যবস্থার মারাত্মক ক্ষতি হতে পারে। বিজ্ঞানীদের আরও দাবি, শিশুর মস্তিষ্ক, হৃদপিণ্ড ও চর্বিতে বিশেষকরে আক্রমণ করে টিসিসি।

First Published: Saturday, 12 August 2017 6:16 PM