ডোকলাম বিতর্কে ভারতের আচরণ যথেষ্ট পরিণত, বলছে আমেরিকা

By: ABP Ananda, Web desk | Last Updated: Saturday, 12 August 2017 1:28 PM
ডোকলাম বিতর্কে ভারতের আচরণ যথেষ্ট পরিণত, বলছে আমেরিকা

ওয়াশিংটন: চিনের সঙ্গে ডোকলাম বিতর্কে পরিণত মানসিকতার প্রমাণ দিচ্ছে ভারত। উল্টোদিকে চিন যেন বয়ঃসন্ধির দোরগোড়ায় দাঁড়ানো কিশোর, যে মেজাজ হারিয়ে বারবার ঝামেলা পাকানোর চেষ্টা করছে। শীর্ষস্থানীয় এক মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞ এই মন্তব্য করলেন।
ওই বিশেষজ্ঞের নাম জেমস আর হোমস, তিনি ইউএস নাভাল ওয়্যার কলেজের কৌশলগত বিষয়ের অধ্যাপক। তিনি বলেছেন, ভারত এখনও পর্যন্ত যা যা পদক্ষেপ করেছে, সব ঠিক। সমস্যা থেকে পিছু হঠেনি তারা আবার চিনের মত গলার শিরা ফুলিয়ে হট্টগোলও পাকায়নি।
অথচ চিন যেভাবে তার সবথেকে শক্তিশালী প্রতিবেশীর সঙ্গে সীমান্ত সংক্রান্ত একটা ঝামেলা জিইয়ে রাখার চেষ্টা করছে তা অদ্ভূত বলে মন্তব্য করেছেন তিনি। হোমসের কথায়, যদি চিন সমুদ্রে নিজেদের প্রভাব বাড়াতে চায়, তবে তাদের ভূখণ্ডে নিজেদের সীমান্ত শান্ত রাখতেই হবে যাতে প্রতিবেশীরা ওদিক থেকে হামলা না চালাতে পারে। অর্থাৎ, হিমালয়ে ভারতের মুখোমুখি হওয়াটা ঠিক বাস্তবোচিত নয়।
আমেরিকা এই ভারত-চিন দ্বন্দ্বে এখনও চুপ কেন জানতে চাইলে অধ্যাপক বলেন, তার কারণ, তারা এখন নানা বিষয় নিয়ে ব্যস্ত। হয়তো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর উপদেষ্টারা চান না, হিমালয়ের ভূখণ্ড সংক্রান্ত এই বিতর্কে আমেরিকা নাক গলাক। তবে বিতর্ক যদি আরও বাড়ে, ওয়াশিংটন দিল্লির পাশেই দাঁড়াবে বলে মন্তব্য করেছেন তিনি।

First Published: Saturday, 12 August 2017 1:28 PM