মাংসের বিজ্ঞাপনে গণেশের ব্যবহার, অস্ট্রেলিয়ার কাছে কূটনৈতিক স্তরে আপত্তি জানাল ভারত

By: ABP Ananda, Web desk | Last Updated: Tuesday, 12 September 2017 8:26 AM
মাংসের বিজ্ঞাপনে গণেশের ব্যবহার, অস্ট্রেলিয়ার কাছে কূটনৈতিক স্তরে আপত্তি জানাল ভারত

নয়াদিল্লি: গণেশ ঠাকুর ভেড়ার মাংস খাচ্ছেন। এই বিজ্ঞাপনে হইচই পড়ে গিয়েছে অস্ট্রেলিয়ায় বাসরত ভারতীয়দের মধ্যে। ভারত সরকারও কড়া ভাষায় অস্ট্রেলিয়াকে জানিয়ে দিয়েছে, এ ধরনের বিজ্ঞাপন বরদাস্ত করা হবে না।

বিজ্ঞাপনটির নাম ইউ নেভার ল্যাম্ব এগেন। স্থানীয় মিট ইন্ডাস্ট্রি লবি এটা তৈরি করেছে। এতে দেখা যাচ্ছে, নানা ধর্মের ঈশ্বররা এক টেবিলে বসে ভেড়ার মাংস খাচ্ছেন। এঁরা হলেন বুদ্ধ, যীশু, সায়েন্টোলজি প্রতিষ্ঠাতা এল রন হাবার্ড ও আমাদের গণেশ ঠাকুর, যিনি নিরামিশাষী।

দেখুন বিজ্ঞাপনটি

ক্যানবেরার ভারতীয় হাইকমিশন এ ব্যাপারে অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট বিভাগগুলিকে কড়া ডিমার্শে দিয়েছে। হাইকমিশন এক বিবৃতিতে বলেছে, আপত্তিকর এই বিজ্ঞাপনে অস্ট্রেলিয়ায় বাসরত ভারতীয়দের ধর্মীয় আবেগ আহত হয়েছে।

স্থানীয় ভারতীয়রাও বিষয়টি নিয়ে আন্দোলন শুরু করেছেন। বিজ্ঞাপনটি সরিয়ে নিতে চাপ দেওয়ার জন্য তাঁরা আবেদন করেছেন ভারতীয় হাইকমিশনে।

যে সংস্থা বিজ্ঞাপনটি দিয়েছে, তাদের অবশ্য বক্তব্য, এতে আপত্তিকর কিছু নেই। ভেড়ার মাংস যে সব সম্প্রদায়ের মানুষের প্রিয়, তা দেখানোর জন্যই এই বিজ্ঞাপনের সৃষ্টি, কারও ধর্মীয় আবেগে আঘাত করার জন্য নয়।

কিন্তু স্থানীয় ভারতীয়রা এই যুক্তি নস্যাৎ করে দিয়েছেন। তাঁরা স্থানীয় মাংস বিভাগ মিট অ্যান্ড লাইভস্টক অস্ট্রেলিয়ার কাছেও অভিযোগ দায়ের করেছেন।

First Published: Tuesday, 12 September 2017 8:26 AM