কয়েক দশকের মধ্যেই মারণ তাপপ্রবাহ বইতে পারে ভারতে, দাবি এমআইটি গবেষণায়

By: Web Desk, ABP Ananda | Last Updated: Thursday, 3 August 2017 5:34 PM
কয়েক দশকের মধ্যেই মারণ তাপপ্রবাহ বইতে পারে ভারতে, দাবি এমআইটি গবেষণায়

বস্টন: জলবায়ু পরিবর্তনের ফলে আগামী কয়েক দশকে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে বসবাসকারী প্রায় ১৫০ কোটি মানুষ প্রবল থেকে অতি প্রবল তাপপ্রবাহের সম্মুখীন হতে পারেন।তৈরি হবে অসহনীয় তাপমাত্রা, দেখা দেবে তীব্র খাদ্যাভাব। এমনই আশঙ্কার কথা উঠে এসেছে এক মার্কিন গবেষণায়।

আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির এই গবেষণায় অংশগ্রহণকারী বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, এই শতাব্দীর শেষে জলবায়ু পরিবর্তন এমন জায়গায় পৌঁছবে যে সমগ্র দক্ষিণ এশিয়ায় গোটা গ্রীষ্মকালে তাপপ্রবাহ বইবে।

বিজ্ঞানীদের আশঙ্কা, কার্বন নির্গমনের হার সন্তোষজনকভাবে না কমায় কয়েক দশকের মধ্যেই দক্ষিণ এশিয়ায় তীব্র তাপপ্রবাহ দেখা দিতে পারে। যাতে প্রভাব পড়বে সিন্ধু ও গঙ্গার মতো উর্বর নদী অববাহিকাগুলিতে, যেখানে অধিকাংশ ফসল উৎপন্ন হয়।

Heatwave.jpgheat-wave_650x400_71433138188-300x185

গবেষণায় উঠে এসেছে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে উত্তর ভারত, বাংলাদেশ ও দক্ষিণ পাকিস্তান—যেখানে প্রায় ১৫০ কোটি মানুষের বাস। পাশাপাশি, এই অঞ্চলগুলির বেশিরভাগটাই দারিদ্রসীমার নীচে। ফলে, এখানে জীবিকা অর্জনের মূল উৎস হল কৃষি।

বিজ্ঞানীদের মতে, এই পরিস্থিতিতে তাপপ্রবাহ হলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে কৃষি। জলস্তর শুকিয়ে যাবে। প্রবল খাদ্যাভাব দেখা দেবে। সার্বিকভাবে হাহাকার দেখা দিতে পারে।

গবেষণায় উঠে এসেছে, বিশ্বে সবচেয়ে ভয়াবহ তাপপ্রবাহ দেখা দিতে পারে পারস্য উপসাগরীয় অঞ্চলে। ভারত ও চিন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। তবে, বিজ্ঞানীদের মতে, এখনও সময় আছে, সেই চরম অস্বাভাবিক তাপপ্রবাহের পরিস্থিতি এড়ানোর। বিজ্ঞানীদের জানান, এখনই যদি যথাযথ ব্যবস্থাগ্রহণ করা হয়, তাহলে বিশ্ব উষ্ণায়নের প্রকোপ থেকে পরিত্রাণ সম্ভব।

First Published: Thursday, 3 August 2017 4:18 PM