মায়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ঘোষণাপত্রে স্বাক্ষর করল না ভারত

By: ABP Ananda, Web desk | Last Updated: Friday, 8 September 2017 10:05 AM
মায়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ঘোষণাপত্রে স্বাক্ষর করল না ভারত

নয়াদিল্লি: বিশ্বের নানা দেশ যখন রোহিঙ্গা ইস্যুতে মায়ানমারের ওপর চাপ বাড়াচ্ছে, তখন উল্টো পথে হাঁটল দিল্লি। ইন্দোনেশিয়ার এক আন্তর্জাতিক কনফারেন্সে ইয়াঙ্গন বিরোধী এক ঘোষণাপত্রে স্বাক্ষর করল না তারা।

ইন্দোনেশিয়ার ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট নামে ওই সমাবেশে যোগ দেয় লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজনের নেতৃত্বে ভারতের একটি প্রতিনিধি দল। কিন্তু সমাবেশে গৃহীত ঘোষণাপত্রে ভারতের সম্মতি নেই বলে জানিয়ে দেন তাঁরা। লোকসভা সেক্রেটারিয়েট এক বিবৃতিতে জানিয়েছে, সমাবেশের শেষে যে ঘোষণাপত্র গৃহীত হয়েছে, তার সঙ্গে সাসটেইনেবল ডেভেলপমেন্ট বা স্থায়ী উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক নীতির কোনও সম্পর্ক নেই। ভারত চেয়েছিল, স্থায়ী উন্নয়ন সংক্রান্ত সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছনো হোক যার ফলে সকলকে নিয়ে উন্নয়নের পথে হাঁটা সম্ভব।

কিন্তু ওই ঘোষণাপত্রে যেভাবে মায়ানমারের রাখাইন প্রদেশের হিংসার কথা উল্লেখ হয়েছে তা সর্বসম্মত নয় ও ভুল বলে বিবৃতিতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর সদ্য সমাপ্ত মায়ানমার সফরে রোহিঙ্গা সমস্যায় মায়ানমার সরকারের পাশেই দাঁড়িয়েছেন। বলেছেন, রাখাইন প্রদেশের হিংসাবিধ্বস্ত পরিস্থিতি সামলাতে ইয়াঙ্গনের পাশেই রয়েছে দিল্লি। দেশের ঐক্য বজায় রেখে রোহিঙ্গা সমস্যা মেটানোর ডাক দিয়েছেন তিনি।

 

 

First Published: Friday, 8 September 2017 10:05 AM