পাকিস্তানকে 'গাল' না দিয়ে কাশ্মীর ইস্যুর সমাধান করুক ভারত, খোঁচা বাজওয়ার

By: Web Desk, ABP Ananda | Last Updated: Thursday, 7 September 2017 3:27 PM
পাকিস্তানকে 'গাল' না দিয়ে  কাশ্মীর ইস্যুর সমাধান করুক ভারত, খোঁচা বাজওয়ার

ইসলামাবাদ: পাকিস্তানকে ‘গালমন্দ’ না করে ভারত বরঞ্চ ‘রাজনৈতিক, কূটনৈতিক’ প্রক্রিয়ায় কাশ্মীর ইস্যুর স্থায়ী সমাধান করুক। ভারতের নিজের স্বার্থেই এর প্রয়োজন। বললেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া।

বুধবার রাতে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের প্রতিরক্ষা দিবস অনুষ্ঠানের ভাষণে দক্ষিণ এশিয়ার মানুষ সমৃদ্ধি, উন্নয়নের জন্য শান্তি চান বলে মন্তব্য করেন তিনি। ভারতের বিরুদ্ধে নিয়ন্ত্রণ রেখায় বসবাসকারী নিরপরাধ লোকজনকে হত্যার অভিযোগও করেন বাজওয়া। কাশ্মীরীদের ওপর বুলেট না ছুঁড়ে শান্তি কায়েমের সুযোগ দিক ভারত, এও বলেন।

বাজওয়ার দাবি, পাকিস্তানও আলোচনার পথে কাশ্মীর সমস্যা মীমাংসা করতে চায়। তিনি বলেন, দুটি দেশের অগনিত মানুষের উন্নয়নের সঙ্গে স্থায়ী শান্তির বিষয়টি জড়িত। কিন্তু সেটা সম্ভব করতে হলে পরিকল্পনামাফিক নিয়ন্ত্রণ রেখায় বসবাসকারী নিরস্ত্র, নিরপরাধ লোকজনকে টার্গেট করা বন্ধ হওয়াটা জরুরি।

তবে একইসঙ্গে কাশ্মীরীদের রাষ্ট্রপুঞ্জের প্রস্তাব অনুযায়ী আত্মনিয়ন্ত্রণের অধিকারের সংগ্রামে পাকিস্তান ‘রাজনৈতিক, নৈতিক, কূটনৈতিক মদত’ অব্যাহত রাখবে বলেও জানিয়ে দেন বাজওয়া।
ভারত সন্ত্রাসবাদ চালিয়ে ও পাকিস্তানের প্রাপ্য জলের ভাগে থাবা বসিয়ে তাকে অস্থির করার চেষ্টা করছে বলেও অভিযোগ তোলেন তিনি। তাঁর এও দাবি, পাকিস্তান একটি দায়িত্বশীল পরমাণু শক্তিধর রাষ্ট্র।

নাম না করে ভারতকে দুষে বাজওয়া বলেন, আমাদের পরমাণু কর্মসূচি স্রেফ শত্রুকে প্রতিরোধ করতেই। ওরাই এই অপ্রচলিত যুদ্ধ চালু করেছে এখানে।
পাশাপাশি বাজওয়ার সাফাই, আমরা যুদ্ধ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে। পারস্পরিক মর্যাদা ও সমতার ভিত্তিতে সব দেশের সঙ্গে সম্পর্ক চায় পাকিস্তান।

First Published: Thursday, 7 September 2017 3:26 PM