মায়ানমারে জেহাদের ডাক জৈশ পান্ডা মাসুদ আজহারের

By: ABP Ananda, Web desk | Last Updated: Tuesday, 12 September 2017 9:29 AM
মায়ানমারে জেহাদের ডাক জৈশ পান্ডা মাসুদ আজহারের

নয়াদিল্লি: এবার মায়ানমারে গিয়ে জেহাদের ডাক দিল জৈশ ই মহম্মদ পান্ডা মৌলানা মাসুদ আজহার। মায়ানমারবাসীকে সে হুঁশিয়ারি দিয়েছে ‘জয়ীদের’ পায়ের শব্দের জন্য প্রস্তুত থাকতে।

জঙ্গি সংগঠন জৈশ ই মহম্মদের নিজস্ব পত্রিকা রয়েছে- আল কালাম। তাতে মাসুদ আজহার বলেছে, সমগ্র মুসলিম সমাজ মায়ানমারের রোহিঙ্গা মুসলিমদের দুঃখ অনুভব করছে। রোহিঙ্গাদের আত্মবলিদানের মাধ্যমে তাদের এবার ঘুম ভাঙছে, জেগে উঠছে গোটা বিশ্বের মুসলিমরা।

মাসুদ বলেছে, রোহিঙ্গা মুসলিমদের জন্য সকলকে যতটা সম্ভব করতে হবে। কীভাবে করবে দেখানোর দরকার নেই কিন্তু করতে হবে। থামলে চলবে না। এই প্রথম ভারতীয় উপমহাদেশের কোনও জঙ্গি দল রোহিঙ্গাদের সমর্থনে জেহাদের ডাক দিল। যদিও পাকিস্তানে এ ব্যাপারে বেশ কয়েকটি মিটিং, মিছিল ও প্রার্থনা সভা করেছে তারা।

ঠিক এমনই ডাক বেশ কয়েকটি আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীও দিয়েছে, আশঙ্কা করা হচ্ছে, এর ফলে এই এলাকায় সন্ত্রাসবাদ আরও বাড়তে পারে।

ভারতীয় গোয়েন্দারা মনে করছেন, জৈশ জঙ্গিরা বাংলাদেশের চট্টগ্রাম পাহাড়ে বছর তিন-চার আগে রোহিঙ্গা জেহাদিদের জঙ্গি প্রশিক্ষণ দিয়েছে। সে জন্যই মায়ানমার সেনার ওপর ছুরি ও চাপাতি দিয়ে হামলা চালিয়েছে তারা। বাংলাদেশের ওই সব জঙ্গি ঘাঁটিতে নাকি বিস্ফোরক নিয়ে প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

এর আগে ২০১২ সালে লস্কর ই তৈবা জঙ্গি দলও রোহিঙ্গাদের নিয়ে সমাবেশ করে। এরপর দুজন জঙ্গিকে পাঠানো হয় বাংলাদেশ ও থাইল্যান্ডে, রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে যোগাযোগ করতে।

 

 

First Published: Tuesday, 12 September 2017 9:28 AM