এইচ-১বি বিতর্ক: মার্কিন বাণিজ্য সচিবের কাছে উদ্বেগ প্রকাশ জেটলির

By: Web Desk, ABP Ananda | Last Updated: Friday, 21 April 2017 9:22 PM
এইচ-১বি বিতর্ক: মার্কিন বাণিজ্য সচিবের কাছে উদ্বেগ প্রকাশ জেটলির

ওয়াশিংটন: এইচ-১বি ভিসা ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত নিয়ে নিজেদের অসন্তোষের কথা জানাল ভারত। এই প্রসঙ্গে, মার্কিন বাণিজ্য সচিব উইলবার রসের কাছে উদ্বেগ প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

‘অপব্যবহার’ রোখার লক্ষ্যে চলতি সপ্তাহেই এইচ-১বি ভিসার নিয়ম আরও কঠোর করতে একটি নির্দেশনমায় স্বাক্ষর করেন। বিশেষজ্ঞদের আশঙ্কা, এর ফলে ১৫ হাজার কোটি টাকা মূল্যের ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পে বড়সড় প্রভাব পড়তে পারে।

ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তে ভারতীয় আইটি ইন্ডাস্ট্রি ইতিমধ্যেই তাদের উদ্বেগের কথা জানিয়েছে। কারণ, এই নিয়মের ফলে, ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীদের মার্কিন মুলুকে যাওয়া অনেকটাই কঠিন হয়ে পড়ল।

সূত্রের খবর, এদিন রসের সঙ্গে বৈঠকে জেটলি ভিসা-ইস্যুটি উত্থাপন করেন। মার্কিন অর্থনীতিতে দক্ষ ভারতীয় কর্মীদের অবদানের কথা উল্লেখ করে জেটলি আশাপ্রকাশ করেন, মার্কিন প্রশাসন কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে এই পরিসংখ্যান মাথায় রাখবে।

জবাবে রস আশ্বাস দেন, সিদ্ধান্ত পর্যালোচনার কাজ শুরু হয়েছে। তিন জানান, এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি যোগ করেন, পর্যালোচনার ফলাফল যাই আসুক না কেন, মার্কিন প্রশাসন মনে করে, একমাত্র উচ্চ-দক্ষ কর্মীদেরই এই সুযোগ মেলা উচিত।

First Published: Friday, 21 April 2017 9:18 PM