কুলভূষণ ইস্যু: পাক ডেপুটি হাই কমিশনারকে তলব, বিদেশ সচিবের সঙ্গে দেখা করবেন হাই কমিশনার

By: Web Desk, ABP Ananda | Last Updated: Wednesday, 19 April 2017 9:16 PM
কুলভূষণ ইস্যু: পাক ডেপুটি হাই কমিশনারকে তলব, বিদেশ সচিবের সঙ্গে দেখা করবেন হাই কমিশনার

নয়াদিল্লি ও ইসলামাবাদ: কুলভূষণ যাদব নির্দোষ। তাঁকে ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে। ভারতে নিযুক্ত পাক ডেপুটি হাই কমিশনার সৈয়দ হায়দার শাহকে তলব করে এমনই জানাল বিদেশমন্ত্রক। নৌবাহিনীর প্রাক্তন অফিসার কুলভূষণের সঙ্গে পাকিস্তানে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার দাবিও জানিয়েছে বিদেশমন্ত্রক। অন্যদিকে, আজ পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার গৌতম বাম্বাওয়ালে সে দেশের বিদেশ সচিব তেহমিনা জাঞ্জুয়ার সঙ্গে দেখা করে কুলভূষণের বিষয়ে আলোচনা হওয়ার কথা ছিল। সেই বৈঠক পিছিয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

চরবৃত্তি ও অন্তর্ঘাতের অভিযোগে কুলভূষণের মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা করেছে পাকিস্তানের সামরিক আদালত। এখনও পর্যন্ত ১৪ বার কুলভূষণের সঙ্গে দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার দাবি জানিয়েছে ভারত। কিন্তু এখনও পর্যন্ত এই আর্জিতে সাড়া দেয়নি পাকিস্তান। সেই কারণেই শাহকে তলব করে বিদেশমন্ত্রক। তাঁকে জানিয়ে দেওয়া হয়েছে, ভারতীয় দূতাবাসের আধিকারিকদের সঙ্গে কুলভূষণকে দেখা করতে না দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে পাকিস্তান। দু দেশের মধ্যে বন্দিদের সঙ্গে দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার চুক্তি আছে। তা সত্ত্বেও কুলভূষণের সঙ্গে দেখা করতে দেওয়া হচ্ছে না দূতাবাসের আধিকারিকদের।

মঙ্গলবারই পাকিস্তান অভিযোগ করেছে, চাকরি দেওয়ার প্রলোভন দিয়ে এক অবসরপ্রাপ্ত সেনা অফিসারকে নেপালে নিয়ে গিয়ে গ্রেফতার করেছে ভারতীয় গোয়েন্দা বিভাগ। কুলভূষণের মুক্তি নিশ্চিত করার জন্য তাঁকে ব্যবহার করতে চাইছে ভারত। এরপরেই আজ পাক ডেপুটি হাই কমিশনারকে তলব করে বিদেশমন্ত্রক। চাপ বাড়ানোর জন্য পাক বিদেশ সচিবের সঙ্গে দেখা করবেন হাই কমিশনার।

এর আগে এ মাসের ১৪ তারিখ পাক বিদেশ সচিবের সঙ্গে দেখা করেছিলেন গৌতম। কুলভূষণের সাজার বিরুদ্ধে আবেদন করার জন্য তিনি সামরিক আদালতের রায়ের প্রামাণ্য প্রতিলিপি চেয়েছেন। কিন্তু তারপরেও ভারতের আর্জিতে সাড়া দেয়নি পাকিস্তান। উল্টে পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর জানিয়ে দিয়েছেন, ভারতীয় দূতাবাসের আধিকারিকদের সঙ্গে কুলভূষণকে দেখা করতে দেওয়া হবে না। তবে কুলভূষণ ইস্যুতে পাকিস্তানের উপর চাপ বাড়িয়ে যাচ্ছে ভারত।

First Published: Wednesday, 19 April 2017 5:10 PM